• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

আফ্রিকান নেশনস কাপে বড় অঘটন গিনির

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৪, ১১:১২ এএম

আফ্রিকান নেশনস কাপে বড় অঘটন গিনির

ক্রীড়া ডেস্ক

আফ্রিকান নেশনস কাপে সোমবার রাতে বড় অঘটনের জম্ম দিয়েছে ইকোয়াটোরিয়াল গিনি। ‍‍`এ‍‍` গ্রুপে নিজেদের শেষ ম্যাচে তারা ৪-০ গোলে হারিয়েছে স্বাগতিক আইভরি কোস্টকে। টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে বড় অঘটন এটি।

এ জয় আফ্রিকার ছোট্ট দেশটিকে নক আউট পর্বে পৌঁছে দিয়েছে। অন্যদিকে আইভরি কোস্টের নক আউট পর্বে খেলার সম্ভাবনাকে অনিশ্চয়তায় ঠেলে দিয়েছে। সাত পয়েন্ট নিয়ে গিনি এখন পয়েন্ট টেবিলের শীর্ষে। সমান পয়েন্ট পেলেও গোল পার্থক্যে পিছিয়ে থেকে নাইজেরিয়া রানার্স আপ হয়ে পরবর্তী রাউন্ডে খেলা নিশ্চিত করেছে। নাইজেরিয়া শেষ ম্যাচে গিনি বিসাউকে ১-০ গোলে হারিয়েছে।

গিনির এ জয়ের নায়ক ইমিলিও সুউ। জোড়া গোল করেছেন তিনি। অন্য দুটো গোল করেছেন পাবলো গানেট, জানিক বুয়ালা।

একই দিন অনুষ্ঠিত ‍‍`বি‍‍` গ্রুপের দুই ম্যাচই অমীমাংসিতভাবে শেষ হয়েছে। মোজাম্বিক ঘানার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে। কেপ ভার্দে ও মিশরের মধ্যেকার ম্যাচটি ২-২ গোলে শেষ হয়। তিন ম্যাচ শেষে কেপ ভার্দে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে। মিশর তিন ম্যাচের তিনটিতেই ড্র করে তিন পয়েন্ট নিয়ে রানার্স আপ হয়েছে। ঘানা ও মোজাাম্বিকের পয়েন্ট দুই করে। তবে ঘানা তৃতীয় স্থানে রয়েছে।

মিশর ও কেপ ভার্দের ম্যাচটি ছিল বেশ নাটকীয়তায় ভরপুর। মিশর ৯৩ মিনিটে গোল করে জয়ের স্বপ্ন দেখছিল। কিন্তু টেক্সেইরা ৯৯ মিনিটে গোল করে মিশরের জয়ের স্বপ্ন ভেঙ্গে দেন।
 

আর্কাইভ