• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘নম্বরবিহীন চ্যাট’ করার নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

প্রকাশিত: মে ২৮, ২০২৩, ০৬:১১ পিএম

‘নম্বরবিহীন চ্যাট’ করার নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

প্রতিনিয়তই নতুন নতুন ফিচার যুক্ত করছে মেটার মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। ‘লকড চ্যাটস’ সুবিধার পর এবার তারা নিয়ে আসতে চলেছে নম্বরবিহীন চ্যাট করার সুবিধা। অর্থাৎ এর সাহায্যে ব্যবহারকারীর ফোন নম্বর না জানলেও একটি ইউজার নেমের সাহায্যে তার সাথে বার্তা, ছবি বা ভিডিও আদান-প্রদান করা যাবে।

সাধারণত হোয়াটঅ্যাপে কারো সাথে তথ্য আদান-প্রদান করতে হলে তার নম্বর জানতে হয়। তবেই তার সাথে যুক্ত হওয়া যায়। কিন্তু নতুন প্রযুক্তিতে ফোন নম্বর প্রয়োজন হবে না, এজন্য ব্যবহারকারীদের প্রোফাইলে আলাদা ইউজার নেম ব্যবহার করতে হবে।

ফেসবুক/মেসেঞ্জারের আদলে হোয়াটসঅ্যাপের সার্চ বারে নির্দিষ্ট ব্যক্তির ইউজার নেম অনুসন্ধান করলে সেই ব্যক্তির অ্যাকাউন্ট পাওয়া যাবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশের প্রতিবেদন অনুযায়ী, ওই ইউজার নেমের মাধ্যমেই একে অপরের সঙ্গে যুক্ত হওয়া যাবে হোয়াটসঅ্যাপে। ফলে ফোন নম্বর আদান-প্রদানের ঝামেলা থাকছে না।

মূলত অনেক গ্রাহকই নিজের ফোন নম্বর অন্যের সাথে বিনিময় করতে চান না। এতে চাইলেও তারা হোয়াটসঅ্যাপে সংযুক্ত হতে পারেন না। যেখান থেকে নতুন প্রযুক্তির কথা চিন্তা করে বিষয়টি নিয়ে কাজও শুরু করে দিয়েছে মেটার মালিকানাধীন এই মেসেজিং অ্যাপ।

আপাতত এটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। পর্যায়ক্রমে সব ব্যবহারকারীর জন্যই সুবিধাটি চালু করা হবে।

এদিকে হোয়াটসঅ্যাপে কথোপকথন গোপন রাখতে মেটা নিয়ে এসেছে ‘লকড চ্যাটস’ সুবিধা। এই সুবিধায় চ্যাটগুলো একটি পাসওয়ার্ড সুরক্ষিত বিশেষ ফোল্ডারে সংরক্ষিত থাকবে। অন্য কেউ চাইলেও হোয়াটসঅ্যাপের এই চ্যাটগুলো দেখতে পারবেন না। এ ছাড়া লক করা চ্যাটে মেসেজ এলেও নোটিফিকেশন দেখাবে না ফোনে। আর এই গোপন চ্যাট দেখতে প্রয়োজন হবে ফিঙ্গারপ্রিন্ট বা পাসওয়ার্ডের।

 

জেকেএস/

আর্কাইভ