• ঢাকা শুক্রবার
    ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

৮১ দিন বন্ধ থাকার পর ভারত থেকে আবার পেঁয়াজ আমদানি শুরু

প্রকাশিত: জুন ৬, ২০২৩, ০২:৩৪ এএম

৮১ দিন বন্ধ থাকার পর ভারত থেকে আবার পেঁয়াজ আমদানি শুরু

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সোমবার (৫ জুন) বিকেলে ভারতীয় তিনটি ট্রাকে মোট ৬৩ টন পেঁয়াজ দেশে ঢুকেছে।

রোববার (৪ জুন) পেঁয়াজ আমদানীর অনুমতি দেয়ার ঘোষণা দেয় সরকার। এতে স্বস্থি ফেরে আমদানিকারক, ব্যবসায়ী ও ক্রেতা-বিক্রেতাদের মাঝে। পাশাপাশি আমদানির খবরে কমতে শুরু করেছে দেশীয় পেঁয়াজের দাম।

এর আগে গত ১৫ মার্চ পেঁয়াজ আমদানির ইমপোর্ট পারমিট (আইপি) বন্ধ ঘোষণা করে সরকার। তাতে দেশের বাজারে দফায় দফায় বাড়তে থাকে পেঁয়াজের দাম। মাঝে দীর্ঘ সময় দেশের বাজারে পেঁয়াজের বাজার মনিটরিং করে সিদ্ধান্ত নেয়ার কথা জানায় সরকার।

পেঁয়াজের আইপি বন্ধের আগে যে পেঁয়াজ বিক্রি হয়েছে ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে; এখন সেই পেঁয়াজের কেজি দাঁড়িয়েছে ৮০ থেকে ৮৫ টাকা। তবে নতুন করে পেঁয়াজ আমদানির খবরে গত দুদিনে পেঁয়াজের দাম মানভেদে ১০ থেকে ১৫ টাকা কমে ৭০ থেকে ৭৫ টাকায় বিক্রি হচ্ছে।

পেঁয়াজ আমদানির সরকারি ঘোষণার পর সোমবার সকাল থেকে হিলি বন্দরে ভীড় করতে শুরু করেন পেঁয়াজ আমদানিকারক, ব্যবসায়ীসহ ক্রেতা-বিক্রেতারা। তার আগে সরকারি ঘোষণা পাওয়ার পর থেকেই পেঁয়াজ আমদানির প্রস্তুতি নিতে শুরু করেন আমদানিকারকরা।

ইমপোর্ট পারমিট (আইপি) পাওয়ার পরপরই ব্যাংকগুলো এলসি দেয়া শুরু করে। ফলে সোমবার দীর্ঘ প্রতিক্ষিত পেঁয়াজ দেশের বাজারে আসে।

বন্দরের ব্যবসায়ী ইয়াকুব আলী বলেন,  ‘এলসি না থাকায় কয়েক দফায় পেঁয়াজের বাজার আকাশচুম্বী। তবে দীর্ঘদিন পর হলেও পেঁয়াজ আমদানির খবরে আমরা আনন্দিত। স্বস্থি ফিরেছে আমাদের সকলের মাঝে।’

হিলি বাজারের আড়ৎদার ফারুক মিয়া বলেন, ‘দুই দিনের ব্যবধানে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। আজকে ৭০ থেকে ৭৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। তবে অন্য দিনের তুলনায় ক্রেতা কম।’

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর-রশিদ বলেন, ‘সরকারি ঘোষণার পরপরেই আমরা প্রস্তুতি নিয়ে রেখেছিলাম। দীর্ঘদিন বন্ধ থাকার সোমবার বিকেলে ভারত থেকে পেঁয়াজ বোঝাই ট্রাক দেশে প্রবেশ করেছে। আশা করছি এবার পেঁয়াজের দাম অনেকাংশ কমে ক্রয়সাধ্যের মধ্যে চলে আসবে।’

 

জেকেএস/

আর্কাইভ