• ঢাকা বুধবার
    ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

রাজধানীতেও কাঁচা মরিচে স্বস্তি

প্রকাশিত: জুলাই ৩, ২০২৩, ০৭:৩৫ পিএম

রাজধানীতেও কাঁচা মরিচে স্বস্তি

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অবশষে রাজধানীর বাজারে কমেছে কাঁচা মরিচের দাম। বাজারে প্রতি কেজি মরিচ বিক্রি হচ্ছে ১৬০ থেকে ২২০ টাকায়।

সোমবার (৩ জুলাই) রাজধানীর কারওয়ান বাজারসহ বেশ কয়েকটি কাঁচাবাজার ঘুরে এ চিত্র দেখা যায়।

বেশ কয়েকদিন ধরে ঊর্ধ্বমুখী থাকা কাঁচা মরিচের বাজার এখন নিম্নমুখী। ভারতীয় মরিচের আমদানি শুরু হওয়ায় রাজধানীর বাজারগুলোতেও কমতে শুরু করেছে দাম।

সরেজমিনে রাজধানীর বাজার ঘুরে দেখা যায়, কেজিতে ১৭০ থেকে ২২০ টাকা কমে পাইকারি পর্যায়ে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়। আর খুচরা পর্যায়ে বিক্রি হচ্ছে ১৬০ থেকে ২২০ টাকায়। কেজিতে দাম কমেছে অন্তত ২৪০ টাকা। আর গতকাল মরিচ বিক্রি হয়েছিল ৪০০ থেকে ৫০০ টাকা কেজিতে।

বিক্রেতারা বলছেন, ভারত থেকে কাঁচা মরিচ আসতে শুরু করায়, বাজারে মরিচের সরবরাহ বেড়েছে। এতে কমতে শুরু করেছে দাম।

নাজমুল হক নামে এক বিক্রেতা বলেন,

ভারত থেকে আরও আগে মরিচ আমদানি শুরু করা প্রয়োজন ছিল। তাহলে দাম এত বাড়ত না। এখন মরিচ আসছে; দাম সহনীয় পর্যায়ে চলে আসবে।

আলামিন নামে এক ক্রেতা জানান, মরিচের দাম কমতে শুরু করায় বাজরে স্বস্তি ফিরেছে। দাম আরও কমানো উচিত।

এদিকে ঊর্ধ্বমুখী কাঁচা মরিচের বাজার নিয়ন্ত্রণে সরকার ২৫ জুন মরিচ আমদানির অনুমতি দেয়। এর মধ্যে দুদিন আমদানির পর ঈদের কারণে বন্ধ ছিল মরিচ আমদানি। তবে ঈদের ছুটি শেষে রোববার (২ জুলাই) থেকে আবারও দেশে আসছে আমদানিকৃত কাঁচা মরিচ।

কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, রোববার সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত ৫৫ টন কাঁচা মরিচ দেশে এসেছে। এ ছাড়া ২৫ জুন থেকে রোববার (২ জুলাই) বিকেল পর্যন্ত দেশে ৩৬ হাজার ৮৩০ টন কাঁচা মরিচ আমদানির অনুমতি দেয়া হয়েছে। যার মধ্যে দেশে এসেছে মোট ৯৩ টন আমদানিকৃত কাঁচা মরিচ।

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ