• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

আয়ের পথ দেখাচ্ছে পরিত্যক্ত প্লাস্টিকের বোতল

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৩, ০৩:২৭ এএম

আয়ের পথ দেখাচ্ছে পরিত্যক্ত প্লাস্টিকের বোতল

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বরিশালের পথে ঘাটে পড়ে থাকা পরিত্যক্ত প্লাস্টিকের বোতল আয়ের পথ দেখিয়েছে দরিদ্রদের। এতে টনকে টন বর্জ্য থেকে রক্ষা পাচ্ছে পরিবেশ। আর পরিত্যক্ত প্লাস্টিক প্রক্রিয়াজাত করে রফতানি হচ্ছে বিভিন্ন দেশেও।

ময়লা আবর্জনার স্তূপ থেকে সংগ্রহ করা পরিত্যক্ত প্লাস্টিকের বোতল বাছাই করে রিসাইক্লিংয়ের জন্য প্রস্তুত করছেন শ্রমিকরা। এসব বোতল পরিষ্কার করে কাটিং মেশিনের মাধ্যমে টুকরো করে পাঠানো হয় রাজধানীতে। সেখানে এসব টুকরো করা প্লাস্টিক দিয়ে তৈরি হয় নতুন পণ্য।

আগে বরিশাল নগরীতে প্লাস্টিক রিসাইক্লিংয়ের মাত্র দুটি কারখানা থাকলেও পদ্মা সেতু চালু হবার পর তা বেড়ে দাঁড়িয়েছে ৭টিতে। কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে প্রায় ১ হাজার বেকার নারী পুরুষের।

রহিমা নামে এক শ্রমিক বলেন, ‘আগে সংসার চালাতে হিমসিম খেতে হতো। তবে এখন প্লাস্টিক রিসাইক্লিং কারখানায় কাজ করে মাসে ১০ হাজারের বেশি বেতন পাই। সংসার সুখে চলছে।’

খাদিজা নামে আরেক শ্রমিক বলেন, ‘আমরা আগে সংসারের কাজকাম করতাম। এখন চাকরি করি। প্লাস্টিক রিসাইক্লিং কারখানা আমাদের জীবন পাল্টে দিয়েছে। আমরা এখন প্রতিদিন কাজে আসি। ঈদে বোনাসও পাই।’

সজিব নামে এক শ্রমিক বলেন, ‘আগে মহিলাগোরে সংসারের বোঝা মনে হইতো। এখন আমার লগে আমার মা ও বৌ ২ জনই কাজ করে। সংসারে আমাগো এখন আর কোনো অভাব নাই। ২ টা ছেলে মেয়ে মানুষ করমু এখন সেই চিন্তা।  প্লাস্টিক রিসাইক্লিং কারখানায় আমাদের চাকরি হইছে। প্রতি মাসে বেতন পাই। আর কি চাই জীবনে।’

রিসাইক্লিং করা এসব প্লাস্টিকের টুকরো থেকে নতুন পণ্য তৈরির পাশাপাশি রফতানি করা হচ্ছে বিদেশে।

ব্যবসায়ীরা বলছেন, ৪০ টাকা কেজি দরে পরিত্যক্ত প্লাস্টিক সামগ্রী সংগ্রহ করে প্রক্রিয়াজাত শেষে ৭০ টাকায় বিক্রি করছেন তারা। পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রাখছেন জানিয়ে চাচ্ছেন সরকারের সহায়তা।

বরিশালের জেলা প্রশাসক  জাহাঙ্গীর হোসেন বলেন,  প্লাস্টিক রিসাইক্লিং কারখানা দেশের পরিবেশের জন্য ভালো। পরিবেশ থেকে এসব প্লাস্টিক দূর করতে কারখানা গুলো অনেক ভূমিকা রাখছে। আমরা বিভিন্ন ব্যাংকের সঙ্গে চাইলে ব্যবসায়ীদের যোগাযোগ করিয়ে দিতে পারি। আশা করি তারা সহজ শর্তে সেখান থেকে লোন নিতে পারবে। এছাড়া ব্যবসায় লাভবান হতে নানা প্রশিক্ষণেরও আয়োজন করা যেতে পারে।

প্রতি বছর বরিশাল নগরীর ৭টি কারখানা থেকে প্রায় দেড় হাজার মেট্রিক টন কাটা প্লাস্টিকের বোতল রাজধানীতে পাঠানো হয়।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ