• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

বাজার সামাল দিতে ট্রাক সেল কার্যক্রম শুরু

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ০৬:২৯ পিএম

বাজার সামাল দিতে ট্রাক সেল কার্যক্রম শুরু

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশের বাজারে নিত্যপণ্যের অস্বাভাবিক দাম সামাল দিতে শুরু হলো ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ভ্রাম্যমাণ ট্রাকসেল কার্যক্রম। তবে এর আওতায় ফ্যামিলি কার্ডধারীরা অন্তর্ভুক্ত নয়।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে রাজধানীর কারওয়ান বাজারে এ কার্যক্রমের উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ।

এসময় তিনি বলেন,  ঢাকা শহরের বিভিন্ন স্পটে ৩০টি ট্রাকসেল কার্যক্রম শুরু হলো, প্রয়োজনে এর পরিধি বাড়ানো হবে।

বিশ্বব্যাপীই পণ্যের দাম বেশি উল্লেখ করে তিনি আশ্বাস দিয়ে বলেন, প্রয়োজনে ঢাকার বাইরেও ফ্যামিলি কার্ডের বাইরে চালানো এই কার্যক্রমের ব্যাপ্তি বাড়ানো হবে।

বাজারে পণ্যের দাম কমার বিষয়ে বাণিজ্য সচিব বলেন, বাজারে পণ্যের সরবরাহ বাড়লে ডিসেম্বর নাগাদ নিত্যপণ্যের দাম কমে আসবে।

ঢাকা মহানগীর ২৫ থেকে ৩০টি স্থানে এই ট্রাকসেল কার্যক্রম চালানো হবে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

টিসিবির ভ্রাম্যমাণ ট্রাক থেকে ভোক্তারা ২ কেজি করে মসুর ডাল, আলু ও পেঁয়াজ এবং ২ লিটার সয়াবিন তেল নিতে পারবেন। এক্ষেত্রে আলু প্রতি কেজি দাম পড়বে ৩০ টাকা, পেঁয়াজ ৫০ টাকা, মসুর ডাল ৬০ টাকা এবং প্রতি লিটার সয়াবিন তেল ১০০ টাকা।

তবে সোমবার (১৩ নভেম্বর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ট্রাকসেলের বিষয়টি ঘোষণাকালে বাণিজ্য সচিব জানিয়েছিলেন, এই মুহূর্তে এই ট্রাক সেলে চিনি দেয়া যাচ্ছে না। চিনি পাওয়া গেলে দেয়া হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, একজন ভোক্তা মাসে একবারই এ ট্রাকসেল থেকে পণ্য কিনতে পারবেন। এই বিষয়টি নিশ্চিতে একেক দিন ঢাকা শহরের একেক স্থানে এই পণ্য বিক্রি করা হবে।

ট্রাকসেলের হিসাব বলছে, ১ কোটির বেশি জনসংখ্যার ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে প্রতিদিন সর্বোচ্চ ৯ হাজার ভোক্তা পাবেন এই কার্যক্রমের সুবিধা। তবুও, মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে উদ্বোধনী অনুষ্ঠানে টিসিবি ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর জানিয়েছে উচ্চমূল্যের বাজারে স্বস্তি ফেরাতে ভূমিকা রাখবে সরকারের এই কার্যক্রম।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ