• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

১ লাখ ৩০ হাজার মেট্রিক টন সার কিনছে সরকার

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩, ১২:৪৫ এএম

১ লাখ ৩০ হাজার মেট্রিক টন সার কিনছে সরকার

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও মরক্কো থেকে ১ লাখ ৩০ হাজার মেট্রিক টন সার কেনার অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার (১৫ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভাশেষে সাংবাদিকদের কাছে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

তিনি জানান, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) জন্য রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেডের কাছ থেকে ৪র্থ লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমতি দেয়া হয়েছে। এতে খরচ পড়বে ১২৬ কোটি ৩১ লাখ ৬৮ হাজার ৯০০ টাকা।

একই মন্ত্রণালয়ের অধীন বিসিআইসির জন্য সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিনেটিস কোম্পানি থেকে ৫ম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১২৬ কোটি ৩১ লাখ ৬৮ হাজার ৯০০ টাকায় আমদানির প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে বলেও জানিয়েছেন সাঈদ মাহবুব খান।

তিনি বলেন, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) জন্য রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি এস এ থেকে ১০ম লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার কেনার অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ২৫১ কোটি ৯৭ লাখ টাকা।

এ ছাড়া কৃষি মন্ত্রণালয়ের অধীন বিএডিসির জন্য রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপব এসএ থেকে ১২তম লটে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে উল্লেখ করে অতিরিক্ত সচিব বলেন, এতে খরচ হবে ১৩৬ কোটি ৫৩ লাখ টাকা।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ