• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

উখিয়া ক্যাম্পে রোহিঙ্গাদের আনন্দ মিছিল

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২১, ০৬:২৪ পিএম

উখিয়া ক্যাম্পে রোহিঙ্গাদের আনন্দ মিছিল

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারের উখিয়া ক্যাম্পে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছেন রোহিঙ্গারা। ভাসানচরে রোহিঙ্গাদের জন্য কাজ করতে বাংলাদেশ সরকারের সঙ্গে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর চুক্তি সই হওয়ায় তাদের এই আনন্দ।

মঙ্গলবার (১২ অক্টোবর) সকালে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প ২/ইস্ট ও ক্যাম্প ১৭-তে স্থানীয় রোহিঙ্গা মাঝি ও ফোকালদের নেতৃত্বে আয়োজিত আনন্দ মিছিলে হাজারও সাধারণ রোহিঙ্গা অংশ নেন।

এ সময় বাংলাদেশ সরকার ও জাতিসংঘের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে স্লোগান দেন তারা। মিছিলে রোহিঙ্গাদের হাতে শোভা পাচ্ছিল ‘স্বাগত জাতিসংঘ’, ‘ধন্যবাদ বাংলাদেশ’ লেখাসহ বিভিন্ন প্ল্যাকার্ড, ব্যানার, ফেসটুন।

মিছিলে অংশ নেওয়া ২/ইস্ট ক্যাম্পের রোহিঙ্গা মোহাম্মদ আমিন (৩৬)  বলেনভাসানচরে জাতিসংঘ কাজ করবে শুনে আমরা আনন্দিত। আশা করছি, এখন আগের তুলনায় অধিক রোহিঙ্গা ভাসানচরে যেতে আগ্রহী হবেন।

এ দিকে রোববার একই দিনে ভাসানচরে একসঙ্গে কাজ করার জন্য বাংলাদেশ-জাতিসংঘ স্বাক্ষরিত সমঝোতা স্মারককে স্বাগত জানিয়ে বিবৃতি দিয়েছে রোহিঙ্গাদের একটি যুব সংগঠন। রোহিঙ্গা ইউথ অ্যাসোসিয়েশন নামে সংগঠনটির বিবৃতিতে বাংলাদেশ ও জাতিসংঘকে কৃতজ্ঞতা জ্ঞাপনের পাশাপাশি রোহিঙ্গাদের নিরাপত্তা, শিক্ষাসহ বিভিন্ন অধিকার নিশ্চিত করার সুপারিশ জানানো হয়।

বিবৃতি প্রসঙ্গে সংগঠনটির প্রতিষ্ঠাতা কিন মং বলেন, ‘আমরা চুক্তিটিকে স্বাগত জানাচ্ছি। পাশাপাশি আমরা বাংলাদেশ সরকার ও জাতিসংঘের প্রতি অনুরোধ জানিয়েছি- দ্বীপটিতে যেন রোহিঙ্গাদের সার্বিক নিরাপত্তা, শিক্ষা, দক্ষতা উন্নয়ন ও প্রশিক্ষণ, জীবিকার সুযোগ, স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন অধিকার সুনিশ্চিত করা হয়।

এ ছাড়াও বিবৃতিতে ভাসানচর থেকে রোহিঙ্গারা যেন কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে যাতায়াতের সুযোগ পায় সে দাবিও উপস্থাপন করা হয়েছে বলে জানান কিন মং।

প্রসঙ্গত, গত শনিবার (৯ অক্টোবর) ভাসানচরের রোহিঙ্গাদের জন্য কাজ শুরু করতে বাংলাদেশ সরকারের সঙ্গে সমঝোতা স্মারক সই করে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন।

সচিবালয়ে সরকারের পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন এবং ইউএনএইচসিআরের পক্ষে বাংলাদেশস্থ প্রতিনিধি উহানেন্স ভন ডার ক্লাও সমঝোতা স্মারকে সই করেন। এ সমঝোতা বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ সরকার ও ইউএনএইচসিআর যৌথভাবে ভাসানচরে রোহিঙ্গা নাগরিকদের খাদ্য ও পুষ্টি, সুপেয় পানি, পয়ঃনিষ্কাশন, চিকিৎসা, দক্ষতা প্রশিক্ষণ, মিয়ানমারের ভাষায় পাঠক্রম ও অনানুষ্ঠানিক শিক্ষা এবং জীবিকায়নের ব্যবস্থা করবে।

এস/এম. জামান

আর্কাইভ