• ঢাকা বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৩০ ভাদ্র ১৪২৯

কোরআন শরীফ নিয়ে এতিম শিশুদের পাশে সিটি নিউজ ঢাকা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২, ১২:০০ এএম

কোরআন শরীফ নিয়ে এতিম শিশুদের পাশে সিটি নিউজ ঢাকা

রংপুর ব্যুরো

রংপুর নগরীর সাহেবগঞ্জ এলাকার দারুল উলুম ক্বওমী মাদ্রাসা ও লিল্লাহ বোডিংয়ে কোরআন শরীফ বিতরণ করেছে সিটি নিউজ ঢাকা।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বিকেলে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আতিকের পক্ষ থেকে রংপুর ব্যুরো প্রধান হাসান আল সাকিব মাদ্রাসা কর্তৃপক্ষের কাছে পবিত্র কুরআন শরীফগুলো হস্তান্তর করেন।

জানা যায়, রংপুর নগরীর সাহেবগঞ্জ এলাকার দারুল উলুম ক্বওমী মাদ্রাসা ও লিল্লাহ বোডিং। এখানে দ্বীনি এলেম শিক্ষা নেয় প্রায় দুই শতাধিক শিক্ষার্থী। তাদের মধ্যে রয়েছে প্রায় অর্ধশত এতিম শিশু। তাদের কারো বাবা নেই, কারো বা মা; অথবা দুজনের কেউই নেই। তারা এই প্রতিষ্ঠানে আবাসিক থেকে পবিত্র কোরআন হেফজ করে। আর্থিক সমস্যার কারণে তাদের সবার হাতে পবিত্র কোরআন শরীফ তুলে দেয়া সম্ভব হয়নি মাদ্রাসা কর্তৃপক্ষের। সে কারণে একটি কোরআন দুজন করে এতিম শিশু ভাগাভাগি করে পড়তো।

বিষয়টি জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের একটি গ্রুপে মাদ্রাসার পক্ষ থেকে একটি পোস্ট দেয়া হয়। তখন বিষয়টি নজরে আসে সিটি নিউজ ঢাকার ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আতিকের।

পবিত্র কুরআন শরীফ পেয়ে রিয়াজুল নামে এক এতিম শিক্ষার্থী বলেন, ‘আমরা এতিম, তাই আমরা এখানেই পড়াশোনা করি। আমাদের অনেকের কুরআন শরীফ ছিল না। আমরা দুজন মিলে পড়তাম। কিন্তু আজ সিটি নিউজ ঢাকা আমাদেরকে পবিত্র কুরআন শরীফ উপহার দিলো। এতে আমরা অনেক আনন্দিত।’

মাহফুজ হাসান নামে আরেক ছাত্র বলেন, ‘নতুন কুরআন শরীফ পেয়েছি। আমরা সবাই অনেক খুশি।’

মাদ্রাসাটির সহকারী প্রধান শিক্ষক আব্দুল হাই সিদ্দিকী বলেন, ‘আমাদের এতিম হাফেজিয়া মাদ্রাসার জন্য ৫০টি কুরআন শরীফ প্রয়োজন ছিল। এক ভাই ২৫ টি দিয়েছে আর ২৫টি পবিত্র কুরআন শরীফ প্রয়োজন ছিল। আমরা তাই ফেসবুকে পোস্ট করেছিলাম। আজ সিটি নিউজ ঢাকার ব্যবস্থাপনা পরিচালক আমাদের এতিম বাচ্চাদের জন্য পবিত্র কুরআন শরীফ পাঠিয়েছেন। এতে আমরা অনেক আনন্দিত। আমরা সিটি নিউজ ঢাকা সংশ্লিষ্ট সকলের জন্য দোয়া করছি।’

পবিত্র কুরআন শরীফ হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রংপুর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক এরশাদুল হক রঞ্জু, রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক পরিবেশ বিষয়ক সম্পাদক এ কে এম মোস্তাকিম বিল্লা, জেলা ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক তালুকদার আতিকুর রহমান রকি, ৮ নং ওয়ার্ড সেচ্ছাসেবক লীগের সভাপতি খায়রুল হুদা নাসিম, ৯ নং ওয়ার্ড আওয়ামী যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল জলিল, হারাগাছ কলেজ ছাত্রলীগের সাবেক যুগ্ম-আহবায়ক আব্দুর রাজ্জাক রাজ প্রমুখ।

এটাই প্রথম নয়, এর আগেও বিভিন্ন মানবিক কাজের সঙ্গে যুক্ত হয়েছেন সৈয়দ আতিক। দেশের উত্তরের জেলা কুড়িগ্রামে ‘অভাবের তাড়নায় ব্রিজ থেকে কোলের শিশুকে পানিতে ফেলে দিলেন মা’ শিরোনামে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর হতভাগী মা’কে আর্থিক সহায়তা পাঠান এই মানবিক মানুষ।

২০২১ সালের ৫ জুলাই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান মুজিবুর রহমান (৪০) নামের এক ব্যক্তি। পরিবারের একমাত্র উপার্জনক্ষম পিতার মরদেহ সামনে নিয়ে অবুঝ সন্তানের শূন্য দৃষ্টির ছবি ভাইরাল হয়। তাৎক্ষণিক সেই অসহায় পরিবারকে আর্থিক সহায়তা করেন সৈয়দ আতিক।

২০২১ সালের ১১ আগস্ট চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার ডিমকইল গ্রামে এক অসহায় পরিবারের তিন প্রতিবন্ধী বোনকে আর্থিক সহায়তা করেন তিনি।

২০২১ সালে ২০ আগস্ট জয়পুরহাটের পাঁচবিবি রেল স্টেশনের অদূরে কোকতারা এলাকায় রেললাইন ভাঙা দেখে লাল গামছা উড়িয়ে ট্রেনটি থামানোর সিগন্যাল দেন শফিকুল নামের এক যুবক। পরবর্তীতে গণমাধ্যমে তার আর্থিক দুর্দশার সংবাদ আসে। সেই যুবককে ক্ষুদ্র ব্যাবসার পুঁজি দিয়ে পাশে দাঁড়ান সৈয়দ আতিক।

এ ছাড়া বিভিন্ন সময়ে রাজধানীতে গরিব, অসহায় ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করেছেন এই মানবতার ফেরিওয়ালা।

 

এআরআই/এস 

আর্কাইভ