• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

শেরপুরে শুরু হয়েছে দু’দিনব্যাপী ‘ফাতেমা রাণীর তীর্থ উৎসব’

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২২, ০৪:৩৯ পিএম

শেরপুরে শুরু হয়েছে দু’দিনব্যাপী ‘ফাতেমা রাণীর তীর্থ উৎসব’

শেরপুর প্রতিনিধি

‘মিলন, অংশগ্রহণ ও প্রেরণকর্মে মা মারিয়া’ এই মূল সূরে শেরপুরের নালিতাবাড়ীর বারোমারী সাধু লিওর খিস্ট্রান ধর্মপল্লীতে শুরু হয়েছে দু’দিনব্যাপী ফাতেমা রাণীর ২৪তম বার্ষিক তীর্থ উৎসব। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল থেকেই বিভিন্ন জায়গা থেকে আসছেন তীর্থ যাত্রীরা।

আয়োজকদের তথ্য মতে, বৃহস্পতিবার বিকেল তিনটায় পাপ স্বীকারের মধ্য দিয়ে শুরু হবে দু’দিনের মূল উৎসব। বেলা চারটায় পবিত্র খ্রীস্টযাগ, রাত আটটায় আলোক শোভাযাত্রা, এগারোটায় সাক্রান্তের আরাধনা, রাত ১২টায় নিশি জাগরণ ও নিরাময় অনুষ্ঠানের মধ্যে দিয়ে শেষ হবে প্রথম দিনের অনুষ্ঠান।

পরেরদিন শুক্রবার (২৮ অক্টোবর) সকাল আটটায় জীবন্ত ক্রুশের পথ ও সকাল দশটায় মহা খ্রীস্টযাগের মাধ্যমে তীর্থোৎসবের সমাপ্তী হবে। তীর্থ উৎসবকে কেন্দ্র করে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

বারোমারী মিশনের ফাদার তরুণ বনোয়ারী বলেন, এখানে দেশ-বিদেশের অনেক তীর্থ যাত্রী আসবেন, এদের জন্য সব ধরনের ব্যবস্থা রাখা হয়েছে। নিরাপত্তার জন্য আমরা বিভিন্ন জায়গায় সিসি ক্যামেরা স্থাপন করেছি। আমরা সবাইকে নিয়ে সুন্দরভাবে এই অনুষ্ঠান শেষ করতে চাই।

জেলা পুলিশ সুপার কামরুজ্জামান রাসেল বলেন, তীর্থ উৎসবকে ঘিরে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে। আমরা চাই খুব সুষ্ঠ ও সুন্দরভাবে এই অনুষ্ঠানটি যেনো শেষ হয়। এ জন্য আইনশৃঙ্খলা বাহিনীর কয়েকটি টিম বিভিন্ন স্থানে কাজ করছে। সবাইকে সঙ্গে নিয়ে আমরা তীর্থ উৎসবটি শেষ করতে চাই।

উল্লেখ্য, ১৯৪২ সালে প্রায় ৪২ একর জমির ওপর প্রতিষ্ঠিত বারোমারী সাধু লিওর ধর্মপল্লীটি ১৯৯৮ সালে পর্তুগালের ফাতেমা নগরীর আদলে নির্মাণ হওয়ার পর থেকেই এটিকে বার্ষিক তীর্থ স্থান হিসেবে নেয়া হয়েছে।

 

এএল/

আর্কাইভ