• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

১২ নভেম্বরকে রাষ্ট্রীয়ভাবে উপকূল দিবস স্বীকৃতির দাবি

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২, ০৬:৫৯ পিএম

১২ নভেম্বরকে রাষ্ট্রীয়ভাবে উপকূল দিবস স্বীকৃতির দাবি

সাতক্ষীরা প্রতিনিধি

বিপন্ন উপকূল জনগোষ্ঠীর সুরক্ষা ও নায্যতার দাবিতে সাতক্ষীরার শ্যামনগর উপকূলে র‍্যালি, মানববন্ধন ও আলোচনা সভা হয়েছে। শনিবার (১২ নভেম্বর) বেলা সাড়ে ১০টায় উপকূলী প্রেসক্লাবের আয়োজনে বুড়িগোয়ালিনী নীলডুমুর এলাকায় এ কর্মসূচি পালন করা হয়।

বেসরকারি সংস্থা বারসিকের রুবিনা আক্তারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারমান প্রভাষক সাইদ-উজ-জামান, শ্যামনগর প্রেসক্লাব সভাপতি আকবর কবির, শ্যামনগর জলবায়ু পরিষদের সমন্বয়কারী পিযুষ বাউলিয়া পিন্টু, শিক্ষক রণজিত বর্মন, উপকূলীয় প্রেসক্লাব সভাপতি আব্দুল হালীম, সাধারণ সম্পাদক হুদা মালী, বারসিকের রামকৃষ্ণ জোয়াদ্দার। সমগ্র অনুষ্ঠাণ পরিচালনা করেন রবিউল ইসলাম।

মানববন্ধন ও আলোচনা সভায় বক্তারা বলেন, প্রতি বছরই প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয় উপকূলবাসী। বাঁধ ভেঙে ভেসে যায় মানুষ। তবে আশ্বাস দিলেও উপকূলে টেকসই ভেড়িবাঁধ নির্মাণ হয় না। আমরা ত্রাণ চাই না, টেকসই ভেড়িবাঁধ চাই।

বক্তারা ১২ নভেম্বরকে রাষ্ট্রীয়ভাবে উপকূল দিবসের স্বীকৃতি জানিয়ে আরও বলেন, ১৯৭০ সালের ১২ নভেম্বর বঙ্গোপসাগরে সৃষ্ট ‘ভোলা সাইক্লোন’ উপকূলে আঘাত হানে। জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার মতে ভোলা সাইক্লোন পৃথিবীর ইতিহাসে ভয়ঙ্করতম প্রাণঘাতী একটি ঝড়। আমরা ১২ নভেম্বরকে রাষ্ট্রীয়ভাবে উপকূল দিবসের স্বীকৃতি চাই। 
মানববন্ধন ও র‍্যালিতে উপকূলের বিভিন্ন শ্রেণি-পেশার শতাধিক মানুষ উপস্থিত ছিলেন।

এএল/

আর্কাইভ