• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

আমবাগান হারিয়ে দিশেহারা সহিদুর

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩, ০১:২৮ এএম

আমবাগান হারিয়ে দিশেহারা সহিদুর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

শখের বসে বাড়ির পাশে আবাদি জমিতে আমবাগান করেছিলেন সহিদুর রহমান। বাগান নিয়ে স্বপ্নে বিভোর ছিলেন। তবে তার সেই স্বপ্ন আলোর মুখ দেখতে পারল না। রাতের আঁধারে বাগানের সব আমগাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। রোববার (১ জানুয়ারি) রাতে এ ঘটনা ঘটে। বাগান হারিয়ে দিশেহারা সহিদুর রহমান।

ভুক্তভোগী সহিদুর রহমান ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার রাতোর ইউনিয়নের পূর্ব রাতোর গ্রামের মৃত শামসুদ্দিনের ছেলে। ২০ শতক জমিতে ৬০টি আমের গাছ রোপণ করে বাগান করেছিলেন তিনি। পাশাপাশি সেই বাগানে গম আবাদও করেছেন।

সহিদুর রহমান বলেন, গতকাল রাতে আমার বাগান কেটে ধ্বংস করে দিয়েছে রিয়াজুল ও মুক্তার। জায়গা জমির হিসেব নিয়ে একটা জটিলতা আছে তাদের সঙ্গে। সেজন্য আইন আছে, আদালত আছে। বাগান কাটবে কেন। আমি এর বিচার চাই।

স্থানীয় বাসিন্দা হাসেম আলী বলেন, রিয়াজুল গ্রামের চিহ্নিত ভূমিদস্যু। আমার জমিও সে দখল করেছে গায়ের জোরে। গ্রামের কেউ তার বিরুদ্ধে বলার সাহস পায় না। কেউ প্রতিবাদ করলে বড় বড় চাকু বের করে গলায় ঠেকিয়ে দেয়, মামলার ভয় দেখায়। আমরা তার হাত থেকে বাঁচতে চাই।

এ ঘটনায় রিয়াজুল ইসলাম (৩৬) ও মুক্তার হোসেনের (৪০) নাম উল্লেখ করে রাণীশংকৈল থানায় একটি লিখিত অভিযোগ করেছেন বাগান মালিক সহিদুর রহমান।

অভিযুক্ত মুক্তার হোসেনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ঢাকা পোস্টকে বলেন, আমি বাগান কাটিনি। কে বা কারা রাতের অন্ধকারে কেটেছে আমি জানি না। জমি নিয়ে যে বিরোধ চলছে তা আমরা স্থানীয়ভাবে সমাধান করছি। কথাবার্তা কয়েক দফায় হয়েছে।

রাণীশংকৈল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম জাহিদ ইকবাল ঢাকা পোস্টকে বলেন, গাছ কাটার ঘটনায় একটি অভিযোগ পেয়েছি। সেটির তদন্ত চলছে। পূর্বের একটি মামলায় রিয়াজুল ইসলামকে গ্রেপ্তার করে আদালতে পাঠানো হয়েছে। 

আর্কাইভ