• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ঈদে স্পেশাল ট্রেন নয়, এবারও ৩টি বগি পাবেন রংপুরবাসী

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩, ০৫:২২ পিএম

ঈদে স্পেশাল ট্রেন নয়, এবারও ৩টি বগি পাবেন রংপুরবাসী

রংপুর ব্যুরো

এবারের ঈদযাত্রায় রেলের বিশেষ ট্রেনের ব্যবস্থা থাকছে না রংপুরবাসীর জন্য। তবে অন্যবারের মতো এবারও ‘রংপুর এক্সপ্রেস’-এর সঙ্গে তিনটি বগি যুক্ত করা হবে। এতে নির্মাণাধীন ঢাকা-রংপুর মহাসড়কে বাড়তি চাপ পড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

ঈদযাত্রায় বিশেষ ট্রেনের বরাদ্দ নেই রংপুরের মানুষের জন্য। অথচ ৯ জোড়া ট্রেন এবার চলবে দেশের বিভিন্ন জেলায়। রেলপথে বিশেষ ট্রেনের ব্যবস্থা না থাকায় গত কয়েকবারের মতো এবারও ঈদযাত্রায় চাপ পড়বে নির্মাণাধীন ঢাকা-রংপুর মহাসড়কের ওপর। গত কয়েক বছরের চিত্রে দেখা গেছে, হেঁটে অথবা ট্রাকে, কাভার্ডভ্যানে কনটেইনারবাহী যানবাহনে মানুষ ঢাকার পথে রওনা দিয়েছে। 

এবারও একই চিত্র দেখা যাবে বলে মনে হচ্ছে। যাত্রীরা বলেন, রেল নিয়ে আমাদের দুঃখ রাখার জায়গা নেই। বিভাগীয় সদর দফতর, একটি মেট্রোপলিটন সিটি শহর রংপুর। সবদিক থেকে এই শহরটির গুরুত্ব বেড়েছে। ৩০ লাখের বেশি মানুষ এই জেলায় বাস করে। অথচ সে দিকে কোনো ভ্রূক্ষেপ নেই রেলের। অনেক অপেক্ষার পর একটা আন্তঃনগর ট্রেন পেয়েছি। 

অথচ পঞ্চগড়, নীলফামারী, দিনাজপুর থেকে একাধিক আন্তঃনগর ট্রেন আসে। আমাদের আছে সেসব ট্রেনের কয়েকটি কানেক্টিং ট্রেন। এ বিষয়ে স্টেশন সুপারিনটেনডেন্ট শঙ্কর গাঙ্গুলী বলেন, হয়তো আশপাশের জেলাগুলো থেকে বেশকিছু আন্তঃনগর ট্রেন চলছে; তাই রংপুর থেকে স্পেশাল ট্রেন দেয়া হচ্ছে না। তবে অন্যবারের মতো এবারও রংপুর এক্সপ্রেসের সঙ্গে দু-তিনটি বগি যুক্ত করা হবে। 

সওজের সাসেক-২ প্রকল্পের উপ-প্রকল্প ব্যবস্থাপক সাইমুম আতিক জানান, হাইওয়ে পুলিশের সঙ্গে ৫০ জনের একটি দল আছে। যারা দ্রুততম সময়ে ঘটনাস্থলে পৌঁছে, রাস্তা চলাচলের ব্যবস্থা করে দেয়। ঢাকা-রংপুর মহাসড়কের নির্মাণকাজ শেষ হওয়ার কথা ছিল ২০২৩ সালে। কিন্তু বিভিন্ন কারণে এটি ২০২৪ সালে শেষ হবে বলে আশা করছে সড়ক ও জনপথ বিভাগ।

 

এএল/

আর্কাইভ