• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

হারানো ৩৬টি মোবাইলসহ লক্ষাধিক টাকা হস্তান্তর

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৩, ০৯:৪১ পিএম

হারানো ৩৬টি মোবাইলসহ লক্ষাধিক টাকা হস্তান্তর

খুলনা ব্যুরো

হারিয়ে যাওয়া ৩৬টি মোবাইলফোনসহ হ্যাক করা ফেসবুক আইডি, মোবাইল ব্যাংকিং থেকে প্রতারণার শিকার হয়ে খোয়া যাওয়া লক্ষাধিক টাকা উদ্ধার করেছে যশোর জেলা পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল।

শনিবার (৮ এপ্রিল) সকালে যশোর পুলিশ সুপারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে প্রকৃত মালিকদের নিকট এ সকল খোয়া যাওয়া মোবাইল ও টাকা হস্তান্তর করা হয়।

অতিরিক্ত পুলিশ সুপার মুকিত সরকার জানান, সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল যশোর চলতি বছরের মার্চ মাসে জেলার বিভিন্ন থানায় সাধারণ ডায়রিভুক্ত ৩৬টি হারানো মোবাইল ফোন উদ্ধার করে প্রকৃত মালিকের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে। এছাড়া বিভিন্ন থানার জিডি মূলে হ্যাক করা সর্বমোট ৭টি ফেসবুক আইডি পুনরুদ্ধার করা হয়েছে। ভুলবশত অন্য নাম্বারে চলে যাওয়া ও প্রতারণার শিকার ১১ জন ভুক্তভোগীর নগদ ও বিকাশের সর্বমোট ১ লাখ ১৪ হাজার ৪০৫ টাকা উদ্ধার করে প্রকৃত মালিকের নিকট বুঝিয়ে দেওয়া হয়েছে। এছাড়া কোতয়ালী ও চৌগাছা থানার জিডি মূলে ২ জন নিখোঁজ ভিকটিমকে উদ্ধারে সহায়তা করা হয়েছে। এবং তদন্তাধীন ৫টি মামলা নিষ্পত্তি করা হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার আরও বলেন, সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল যশোর ২০২১ সালের অক্টোবর মাসে কাজ শুরু করে। কাজ শুরুর করার পর গত দেড় মাসে হারানো জিডি মূলে মোট ৫১০টি মোবাইল, বিকাশ ও নগদে খোয়া যাওয়া ১৪ লাখ ২৯ হাজার ২৬৫ টাকা উদ্ধার করা হয়েছে। 


কলেজ শিক্ষক বিষ্ণুপদ পাল বলেন, আমি একটি স্কুলে পরীক্ষা নিতে যাবার সময় ফোনটি হারিয়ে যায়, এরপর থানায় জিডি করার পর আমার ফেনাটি ফিরে পেয়েছি, অনেক ভালো লাগছে। বাংলাদেশ পুলিশের এমন উদ্যোগ সত্যি প্রশংসনীয়।

নাফিজা সুলতানা নামে এক চাকরিজীবী বলেন, আমার ফোনটি চুরি হয়ে যায়। সম্ভাবত ব্যাগ থেকে উঠিয়ে নেয়। এরপর জিডি করার পর ফোনটি পুলিশ উদ্ধার করে ফিরিয়ে দিয়েছে। ডিজিটাল বাংলাদেশে পুলিশের ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে আমার মতো অনেকেই উপকৃত হচ্ছে। এটি অসাধারণ উদ্যোগ।


এডিএস/

আর্কাইভ