• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শিশু আদিসার কী ভুল চিকিৎসায় মৃত্যু হয়েছে

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৩, ০১:৩৬ এএম

শিশু আদিসার কী ভুল চিকিৎসায় মৃত্যু হয়েছে

ছবি: সংগৃহীত

পিরোজপুর প্রতিনিধি

পিরোজপুরের নাজিরপুরে অজ্ঞাত রোগে আদিসা মেহেজাবিন নামের ১৫ মাসের এক কন্যা শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার রাত ৯টার দিকে ঢাকায়  চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে শিশুটির চাচা রিয়াজুল কবির জানান।

আদিসা উপজেলার শাঁখারীকাঠী ইউনিয়নের ভাইজোড়া গ্রামের মিরাজ হোসেন শেখের কন্যা।

রিয়াজুল কবির সিটি নিউজ ঢাকাকে জানান, কোনো ধরনের রোগ সনাক্তের আগেই শিশুটির মৃত্যু হয়েছে।

নিহতের মা নুসরাত জাহান দিপা জানান, গত মঙ্গলবার হঠাৎ  শিশুটি  জ্বরে আক্রান্ত হয়। জ্বরের প্রাথমিক চিকিৎসা হিসাবে প্যারাসিটামল সিরাপ খাওয়ানো হয়। এর দুই দিন পর তার বমি হয়। এতে সে অনেকটা জ্ঞান হারিয়ে ফেলে।

তিনি জানান, শিশুটির পিতা ঢাকায় কর্মরত স্কুলশিক্ষকের মতামতে ঢাকার সিদ্ধেশ্বরী মনোয়ারা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসক ডাক্তার জাহাঙ্গির হোসেন প্রথমে শিশুটিকে চিকিৎসা দেন। পরে ওই দিন রাতে শিশুটির পরীক্ষা-নিরীক্ষার পর তিনি ঢাকার আনোয়ার খান মডার্ন হাসপাতালে প্রেরণ করেন। সেখানে ভর্তি করা হলে সেখানের চিকিৎসক আবু হানিফ শুক্রবার সকালে বিকালে তাকে ঢাকা শিশু হাসপাতালে প্রেরণ করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় নিবির পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) ওই রাতের ৯টার দিকে শিশুটির মৃত্যু হয়।

শিশুটির পিতা স্কুল শিক্ষক মো. মিরাজ হোসেন শেখ অভিযোগ করে জানান, ভুল চিকিৎসায় তার কন্যার মৃত্যু হয়েছে। তার কন্যা সামান্য জ্বরে আক্রান্ত ছিল। দুই হাসপাতালের চিকিৎসকরা ভুল চিকিৎসা দিয়েছেন। এ সময় তিনি এমন ভুল চিকিৎসার বিচার  দাবি করেন।

এ ব্যাপারে আনোয়ার খান হাসপাতালের চিকিৎসক ডা. আবু হানিফ জানান, শিশুটির রোগ নির্ণয়ের জটিলতার সৃষ্টি হওয়ায় তাকে ঢাকার শিশু হাসপাতালে প্রেরণ করা হয়েছিল। ধারণা করা হচ্ছে নতুন কোনো ভাইরাসজনিত রোগে আক্রান্ত হয়ে শিশুটির মৃত্যু হয়েছে।

এ ব্যাপারে নাজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মো. মশিউর রহমান জানান, শিশুটিকে দেওয়া চিকিৎসাপত্র ও পরীক্ষা-নিরীক্ষার বিভিন্ন কাগজপত্র দেখে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে রোগ সনাক্তের আগেই শিশুটির মৃত্যু হয়েছে।

 

জেকেএস/
 

আর্কাইভ