• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

দেশী বিদেশী বিভিন্ন প্রজাতির গরু নিয়ে চুয়াডাঙ্গায় শুরু হয়েছে দুই দিন ব্যাপি বিডিএফএ ত্রি-জেলা গরু মেলা।

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২৩, ০২:০৫ এএম

দেশী বিদেশী বিভিন্ন প্রজাতির গরু নিয়ে চুয়াডাঙ্গায় শুরু হয়েছে দুই দিন ব্যাপি বিডিএফএ ত্রি-জেলা গরু মেলা।

চুয়াডাঙ্গা প্রতিনিধি

চুয়াডাঙ্গা জেলা শহরের টাউন ফুটবল মাঠে শুক্রবার বেলা ১১টা থেকে শুরু হয়েছে দুই দিন ব্যাপি ত্রি-জেলা বিডিএফএ গরুর মেলা। বাংলাদেশ ডেইরি ফার্মার্স এসোসিয়েশনের আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। চুয়াডাঙ্গা, মেহেরপুর ও কুষ্টিয়া জেলার ১০২ জন খামারি মেলায় অংশ গ্রহণ করছেন। ভোর থেকে তিন জেলার খামারিরা যানবহনে করে মেলার মাঠে গরু নিয়ে আসেন। মেলার মাঠ কানায় কানায় ভরে উঠে গরুতে।

খামারিরা ব্রাহামা, আরসিসি, নর্থ বেঙ্গল গ্রে, শাহীওয়াল, সিজারিয়ান, ভুট্টীসহ দেশী বিদেশী বিভিন্ন জাতের গরু মেলায় রয়েছে। এ সব উন্নত জাতের গরু থেকে প্রচুর পরিমাণে মাংস ও দুধ উৎপাদন হচ্ছে। মেলার মাঠে ক্রেতা ও দর্শনার্থীদের কাছে বেশি আকর্ষণ ২৭ ইঞ্চি উচ্চতার ভুট্টী জাতের গরুকে ঘিরে। গরুটির দাম চাওয়া হচ্ছে ১ লাখ ৬০ হাজার টাকা। ভারতের উড়িষ্যার একটি জাতের লম্বা শিং এর গরু দেখতে ভিড় করছে মানুষ।

দেড় লাখ টাকা থেকে সর্বোচ্চ ৪০ লাখ টাকা মূল্যের গরু রয়েছে মেলায়। বিকালে র‌্যাম্পে হেঁটে বেড়িয়েছে বেশ কিছু গরু। গরুর মেলায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ। এছাড়াও উপস্থিথ ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হক, জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা, বাংলাদেশ ডেইরি ফার্মার্স এসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন প্রমুখ।

এ ধরনের গরুর মেলার আয়োজন জেলায় প্রথম হচ্ছে বলে জানান খামারি ও সাধারণ মানুষ।
বিডিএফএ ত্রি-জেলা গরু মেলায় ১০২ জন খামারি ২৫২টি দেশী বিদেশী প্রজাতির গরু আনেন। শনিবার বিকালে আনুষ্ঠানিক ভাবে শেষ হবে এ মেলা।

আর্কাইভ