• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

পাওনা পরিশোধ না করায় স্থায়ীভাবে চাকরিচ্যুত ঢাবি শিক্ষক

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২১, ০৩:৫৪ এএম

পাওনা পরিশোধ না করায় স্থায়ীভাবে চাকরিচ্যুত ঢাবি শিক্ষক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিশ্ববিদ্যালয়ের পাওনা টাকা পরিশোধ না করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষককে স্থায়ীভাবে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চাকরিচ্যুত ওই শিক্ষকের নাম নাফিজ জামান শুভ। তিনি ঢাবির তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক হিসাবে নিযুক্ত ছিলেন। 

মঙ্গলবার (৩১ আগস্ট) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।

জানা যায়, শিক্ষা ছুটি শেষ হওয়ার পরও নির্দিষ্ট সময়ে বিশ্ববিদ্যালয়ে যোগ না দেওয়ায় ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর সিন্ডিকেটের এক সভায় নাফিজ জামান শুভকে সাময়িকভাবে চাকরিচ্যুত করা হয়। তিনি শিক্ষা ছুটি নিয়ে পিএইচডি করতে দেশের বাইরে গিয়েছিলেন। পরে বিশ্ববিদ্যালয়ের পাওনা টাকা পরিশোধ করতে তাকে চিঠি দেওয়া হয়।  কিন্তু যথাসময়ে তা পরিশোধ না করায় নাফিজ জামান শুভকে স্থায়ীভাবে চাকরিচ্যুত (ডিসমিসাল) করার সিদ্ধান্ত নেওয়া হয় ।

এ বিষয়ে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ’তিনি দীর্ঘদিন বিনা ছুটিতে দেশের বাইরে অবস্থান করছেন এবং চাকরি থেকে অব্যাহতি চেয়েছেন। দেনাপাওনা সাপেক্ষে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। কিন্তু তিনি দেনাপাওনা পরিশোধ করেননি। এ কারণে তাকে ডিসমিসাল করা হয়েছে।’

তিনি আরও বলেন, ’ডিসমিসাল হলো তিনি আর কোনো সুবিধা পাবে না। ভবিষ্যতে দেশে কোনো চাকরি পাওয়ার ক্ষেত্রে বাধার সম্মুখীন হবেন। বিশ্ববিদ্যালয়ের কাছে পাওয়া ছিল সেটা সে আর পাবেন না এবং তার দেনা টাকার পরিমাণ আরও বাড়বে। তিনি যখন বিদেশে গিয়েছেন তার যারা গ্রান্টেড ছিল, তাদের কাছ থেকে এ টাকা আদায় করা হবে, প্রয়োজনে মামলা হবে। বিশ্ববিদ্যালয় কঠিন প্রক্রিয়ায় এ বিষয় সম্পাদন করবে।’

এ ছাড়া সভায় একাডেমিক কাউন্সিলের সুপারিশ অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৯ জন গবেষককে পিএইচডি এবং ১৩ জন গবেষককে এম.ফিল ডিগ্রি দেওয়া হয়।

ইফাত
আর্কাইভ