• ঢাকা বুধবার
    ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তিন শিক্ষক সাময়িক বরখাস্ত

প্রকাশিত: মে ১৯, ২০২৩, ০৩:০৭ এএম

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তিন শিক্ষক সাময়িক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

শৃঙ্খলা ভঙ্গ করায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তিন শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাদের মধ্যে দুজন জাতীয় পদকপ্রাপ্ত শিক্ষক।

বৃহস্পতিবার (১৮ মে) প্রাথমিক শিক্ষা অধিদফতরের এক নির্দেশনায় তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ওই শিক্ষকরা হলেন- রাজধানীর মোহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক খায়রুন নাহার লিপি, রাজবাড়ির স্বাবলম্বী ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শফিকুল ইসলাম, জয়পুরহাটের হিন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মো. মাহবুবুর রহমান।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের নির্দেশনায় বলা হয়েছে, ‘শৃঙ্খলা ভঙ্গের দায়ে তিনজন সহকারী শিক্ষককে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। সাময়িক বরখাস্তকালীন সময়ে তারা প্রচলিত বিধি মোতাবেক খোরাকি ভাতা প্রাপ্য হবেন। জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।’

অভিযোগে বলা হয়, ঢাকায় ১১ মার্চ ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০২৩ এবং প্রাথমিক শিক্ষা পদক ২০১৯ ও ২০২২ প্রদানের মহড়া অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের হাত থেকে পদক নিতে অস্বীকৃতি জানিয়ে গণমাধ্যমে সাক্ষাৎকার দেন এ তিন শিক্ষক। অনুষ্ঠানে অংশগ্রহণকারী অন্যদের সাক্ষাৎকার দিতে উৎসাহিত করায় অনুষ্ঠানের শৃঙ্খলা ভঙ্গ হয়।


বিষয়টি সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আচরণ পরিপন্থি। সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর ১২ (১) ধারা মোতাবেক তাদের সরকারি চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হলো, বলা হয়েছে নির্দেশনায়।

এর আগে, বিষয়টি নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করে ডিপিই। অভিযোগের সত্যতা পাওয়ার পর তিন শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়।


এডিএস/

আর্কাইভ