• ঢাকা মঙ্গলবার
    ১৬ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

বিশেষ প্রণোদনায় এমপিওভুক্ত শিক্ষকদের অন্তর্ভুক্ত না করা অমানবিক

প্রকাশিত: জুন ২৮, ২০২৩, ০১:৪৬ এএম

বিশেষ প্রণোদনায় এমপিওভুক্ত শিক্ষকদের অন্তর্ভুক্ত না করা অমানবিক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য প্রধানমন্ত্রীর ঘোষিত বিশেষ প্রণোদনায় এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের অন্তর্ভুক্ত না করাকে অমানবিক বলে আখ্যায়িত করেছে বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস )। 

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বাকবিশিস জানায়, প্রধানমন্ত্রীর ঘোষিত আর্থিক প্রণোদনায় এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের অন্তর্ভুক্ত না করার সিদ্ধান্ত অমানবিক ও অদূরদর্শী। একই সঙ্গে সরকারি চাকরিজীবীদের মতো এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের মূল বেতনের সাথে ৫ শতাংশ বিশেষ প্রণোদনা স্বয়ংক্রিয়ভাবে অন্তর্ভুক্তির দাবি জানায় সংগঠনটি। 

সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. নুর মোহাম্মদ তালুকদার ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার ঘোষিত সরকারি চাকরিজীবীদের ৫ শতাংশ বিশেষ আর্থিক প্রণোদনায় এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের অন্তর্ভুক্তির বিষয়টি উল্লেখ না থাকায় এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা উদ্বিগ্ন।

এতে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়টি স্পষ্ট করা হলেও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়টি উহ্য রাখা হয়েছে। এমপিওভুক্ত শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের স্বয়ংক্রিয়ভাবে ৫ শতাংশ বিশেষ আর্থিক প্রণোদনায় অন্তর্ভুক্ত না করা হলে তা অমানবিক ও অদূরদর্শী সিদ্ধান্ত হবে বলে মনে করেন তারা। 

বিজ্ঞপ্তিতে আরও জানা যায়, সম্পূর্ণ একই দায়িত্ব পালন করেও নানাভাবে বঞ্চনার শিকার এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা। বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে এক রকম বিপর্যস্ত। তাই বর্তমানে চালু থাকা বার্ষিক প্রবৃদ্ধির মতো এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বিশেষ আর্থিক প্রণোদনার অন্তর্ভুক্ত করার জোর দাবি জানান তারা।

 

বিএস/

শিক্ষা সম্পর্কিত আরও

আর্কাইভ