• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

১০ দিন ক্লাস করে গোল্ডেন এ প্লাস

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ১১:৫৫ পিএম

১০ দিন ক্লাস করে গোল্ডেন এ প্লাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার গণভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে তিনি ফল প্রকাশ কার্যক্রম উদ্বোধন করেন।

ফল প্রকাশের পরপরই বাঁধভাঙা উচ্ছ্বাসে মেতেছেন শিক্ষার্থীরা। রাজধানীর বিভিন্ন কলেজ ঘুরে শিক্ষার্থীদের এমন দৃশ্য লক্ষ্য করা যায়।

নটর ডেম কলেজের এক শিক্ষার্থী জানান, তিনি মাত্র ১০ দিন ক্লাস করেই পেয়েছেন গোল্ডেন এ প্লাস।

তিনি বলেন, আমি ভালো স্টুডেন্ট না। নটর ডেম জীবনে আমি সর্বোচ্চ ক্লাস করেছি দশ দিন। আমার এটেন্ডডেন্স ৮ শতাংশ ছিল। কিন্তু আমি পরীক্ষার আগে পড়াশোনা করেছি এবং ভালো রেজাল্ট করেছি। আমি গোল্ডেন পেয়েছি।

তিনি আরও বলেন, পরীক্ষার আগে ৭ দিন ও সারারাত পড়াশোনা আর বাবা মায়ের দোয়ায় আমি ভালো রেজাল্ট করেছি।

এ বছর দেশের ১১টি শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। গত বছর অর্থাৎ ২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ছিল ৮৫ দশমিক ৯৫ শতাংশ। সেই হিসাবে এবার পাসের হার ৭ দশমিক ৩১ শতাংশ কমেছে।

ফলে দেখা গেছে, সব শিক্ষাবোর্ড মিলিয়ে পরীক্ষায় মোট পাস করেছেন ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন পরীক্ষার্থ। শুধু ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৫ দশমিক ৯ শতাংশ।

এ ছাড়াও ১১টি শিক্ষা বোর্ডের দুই হাজার ৬৫৮টি কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন। তাদের মধ্যে ছাত্র সংখ্যা ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডে এবার মোট পরীক্ষার্থী ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন। যাদের মধ্যে বিজ্ঞানের ২ লাখ ৫৫ হাজার ৫১২ জন, মানবিকের ৬ লাখ ৪০ হাজার ৮৭৬ এবং ব্যবসায় শিক্ষার ২ লাখ ১২ হাজার ২০৬ জন।

মাদ্রাসা বোর্ড থেকে ৯৮ হাজার ৩১ জন ও কারিগরি বোর্ড থেকে ১ লাখ ৫২ হাজার ৭১৭ জন পরীক্ষায় অংশ নেয়।

করোনাভাইরাস মহামারি শুরুর পর এবারই পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এইচএসসি পরীক্ষা দিয়েছেন শিক্ষার্থীরা। কেবল তথ্যপ্রযুক্তি বিষয়ে ৭৫ নম্বরে পরীক্ষা হয়েছে।

 

জেকেএস/

আর্কাইভ