• ঢাকা সোমবার
    ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

৯ লাখ টাকা র‌য়্যালটি পেল আইয়ুব বাচ্চুর পরিবার

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২১, ১১:২১ পিএম

৯ লাখ টাকা র‌য়্যালটি পেল আইয়ুব বাচ্চুর পরিবার

বিনোদন ডেস্ক

রেজিস্ট্রেশনকৃত গানের অনলাইন প্ল্যাটফর্ম থেকে মাত্র এক বছরেরও কম সময়ে আইয়ুব বাচ্চুর গান পাঁচ হাজার ডলার আয় করেছে। এ ছাড়া দুটি মোবাইল অপারেটর ও স্বাধীন অ্যাপস নামের সংগীত বিষয়ক একটি প্রতিষ্ঠান অগ্রিম রয়্যালটি হিসেবে আরও ৫ লাখ টাকা প্রদান করে। প্রয়াত এই কণ্ঠশিল্পীর অর্জিত অর্থের রয়্যালটি আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌস আক্তারের হাতে তুলে দিয়েছে কপিরাইট অফিস।

মঙ্গলবার (১২ অক্টোবর) বিকালে রাজধানীর আগারগাঁওয়ে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের জাতীয় গ্রন্থাগার মিলনায়তনে এই রয়্যালিটি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

রয়্যালিটি হস্তান্তরকালে প্রতিমন্ত্রী বলেন, মেধাস্বত্ব সংরক্ষণের মাধ্যমে শিল্পীদের অধিকার সুরক্ষায় বর্তমান সরকার বদ্ধপরিকর। যার অংশ হিসাবে সংস্কৃতি মন্ত্রণালয়ের আওতাভুক্ত প্রতিষ্ঠান বাংলাদেশ কপিরাইট অফিস নন্দিত ও জনপ্রিয় কণ্ঠশিল্পী আইয়ুব বাচ্চুর সৃষ্টিকর্মকে সংরক্ষণের পাশাপাশি এর বাণিজ্যিক ব্যবহার থেকে রয়্যালিটি আদায় নিশ্চিত করেছে। কপিরাইট নিশ্চিতকরণ ও মেধাস্বত্ব সংরক্ষণের লক্ষ্যে এটি এক অসাধারণ অর্জন।

তিনি বলেন, কোভিডকালীন প্রায় ২০ হাজার শিল্পীকে সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ  থেকে অনুদান প্রদান করা হয়েছে। তাছাড়া প্রান্তিক শিল্পীদের আর্থিক সুরক্ষায় সংগীত বীমা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।

রেজিস্ট্রার অব কপিরাইটস জাফর রাজা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বাংলাদেশ কপিরাইট বোর্ডের চেয়ারম্যান সাবিহা পারভীন। শুভেচ্ছা বক্তব্য দেন আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ফরিদ আহমদ ভূঁইয়া, আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌস আক্তার ও এলআরবি ব্যান্ডের সদস্য আবদুল্লাহ আল মাসুদ।

 

শামীম/ডাকুয়া

আর্কাইভ