• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

লোকাল বাসে কেন হেলপার সাফা কবির?

প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২২, ০১:০৩ এএম

লোকাল বাসে কেন হেলপার সাফা কবির?

বিনোদন ডেস্ক

মেরুন-হলুদ সালোয়ার কামিজ পরে বাসের গেটে দাঁড়িয়ে আছেন সাফা কবির। যাত্রীদের বাসে ওঠার ডাক দিচ্ছেন। তার পায়ে স্যান্ডেল, গলায় ঝুলছে কাপড়ের ভ্যাটিনি ব্যাগ। চেহারার উজ্জ্বলতা নেই। হাতে আঙুলে ১০, ২০, ৫০, ১০০ টাকার নোট। বোঝা যাচ্ছে সাফা বাসের হেলপার!

কিন্তু কেন? খোঁজ নিয়ে জানা গেল, জনপ্রিয় এই অভিনেত্রী প্রথমবারের মতো বাসের হেলপার ও কনট্রাকটরের চরিত্র করছেন। তাকে এভাবে দেখা যাবে আলোক হাসানের পরিচালনায় ‘জীবন যেখানে যেমন’ নাটকে। ঢাকার বিভিন্ন লোকেশনে ইতোমধ্যে নাটকটির শুটিং শেষ করেছেন সংশ্লিষ্টরা।

পরিচালক জানান, ২০২১ সালের ১৯ ডিসেম্বর ‘বাসের হেলপারি করি, খারাপ কাজ তো করি না’ শিরোনামে ভাবনা আক্তার নামে এক নারীর প্রতিবেদন প্রকাশিত হয় সংবাদমাধ্যমে। করোনাকালীন নারীর সংগ্রাম করে লড়ে যাওয়ার ওই খবর ভীষণভাবে নাড়া দিয়েছিল সবাইকে।

তখনই নির্মাতা আলোক প্ল্যান করেন অনুপ্রেরণার এই গল্পটি পর্দায় তুলে ধরবেন। তিনি ধরে নিয়েছেন, এই গল্পটি নারীর ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত।

আলোক হাসান বলেন, সচরাচর বাসে নারীদের সহকারী হিসেবে দেখা যায় না। বিআরটিসি কর্তৃপক্ষের এমন উদ্যোগ আমাকে অনুপ্রাণিত করেছে স্ক্রিনে তুলে ধরার জন্য। এই গল্প যেন ছড়িয়ে যায়, এটা আমাদের দেশের সংগ্রামী নারীদের যেমন উৎসাহ যোগাবে তেমনি নারীদের সামনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সাহসের চিহ্ন হিসেবে বিবেচিত হবে। ভাবনা নামে সেই নারী তার সংগ্রামের গল্প থেকে নাটক নির্মাণের বিষয়টি অবগত।

‘জীবন যেখানে যেমন’-এ বাসের হেলপার চরিত্রটিও সাফা কবিরের বেশ চ্যালেঞ্জিং ছিল। তিনি বলেন, আমরা শিল্পীরা যারা নাটকে অভিনয় করি, তারা কেবল শুধুই নাটক করার জন্য করি না। চরিত্রগুলো সমাজের কথা বলে। নতুন এই কাজটির মাধ্যমে সমাজে একটি ইতিবাচক বার্তা যেতে পারে।

পরিচালক আলোক বলেন, সাফার ফেইস অনেক ব্রাইট। চরিত্রটি নিতে গিয়ে তাকে গ্ল্যামারলেস হয়েছে। এজন্য মেকআপ নিতে হয়েছে। সাফা তার সর্বোচ্চ চেষ্টা করেছে এই কাজটির জন্য। আমাদের প্রত্যাশা চমৎকার একটি নাটক পেতে যাচ্ছে দর্শক, যা বহু সংগ্রামী নারীকে আগামীতে অনুপ্রেরণা যোগাবে।

শফিকুর রহমান শান্তুনুর চিত্রনাট্যে ‘জীবন যেখানে যেমন’ নাটকের অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন মনোজ প্রামাণিক, শম্পা নিজাম, আমানুল হক।পরিচালক আলোক হাসান জানান, নাটকটি আগামী বছরের শুরুতে চ্যানেল আই এর পর্দায় প্রচার হবে, পাওয়া যাবে চ্যানেল আইয়ের ইউটিউবেও।

আর্কাইভ