• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

এ আর রহমানকে ‘অবহেলা’ করে আজও আফসোস অলকা-শানুর

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৩, ১২:৩৮ এএম

এ আর রহমানকে ‘অবহেলা’ করে আজও আফসোস অলকা-শানুর

বিনোদন ডেস্ক

১৯৯২ সালে তামিল সিনেমা ‘রোজা’তে সংগীত পরিচালনা করেন এ আর রহমান। সেটাই তার ক্যারিয়ারের বাঁক বদলে বড় অবদান রাখে। 

অথচ এ আর রহমান চেয়েছিলেন সেই গানগুলো অলকা ইয়াগনিক আর কুমার শানুর গলায় তুলতে। কারণ নব্বইয়ের দশকে হিন্দি সিনেমার বহু গান জনপ্রিয় করেছেন অলকা এবং কুমার শানু জুটি।

তিন দশক ধরে গান গেয়ে যাওয়া শিল্পী অলকা এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘রোজায়’ গাওয়ার প্রস্তাব পেয়ে তিনি কুমার শানুকে ফোন করেছিলেন। প্লেব্যাক করব কি করব না, বুঝতে পারছিলাম না। তখন কুমার শানুর সঙ্গে কথা বলি। আমরা কেউ রহমানকে চিনতাম না। তাই কাজ করা হয়নি।

কুমার শানু কি বলেছিলেন-সেই প্রশ্নে অলকা বলেন, শানু বলেছিলেন, এ আর রহমান কে? প্রস্তাব আমার কাছেও এসেছে, কিন্তু কে যাবে ওখানে গান গাইতে!

আসলে অলকা ইয়াগনিক ও কুমার শানু কেউই এ আর রহমানের পরিচয় জানতেন না। তাই দুজনে আলোচনা করে রহমানের গানে গলা দিতে অস্বীকৃতি জানান। 

তবে অলকা এখন মনে করেন, এ আর রহমানের ওই প্রস্তাবে গুরুত্ব না দেওয়া ছিল ‘ভুল’ সিদ্ধান্ত। তিনি বলেন, রেডিওতে আমি প্রথম রোজা সিনেমার গান শুনি। রহমানের সুর দুর্দান্ত। গানগুলো শোনার পর বারবার মনে হয়েছে যে, আমি কাজ করতেই পারতাম।

তিনি আরও বলেন, সেটা আমার জীবনের সবচেয়ে বড় ভুল ছিল। ‘রোজা’ সিনেমার গানের অ্যালবাম মুক্তি পাওয়ার পর আমি যখন সেগুলো শুনি, তখন আমার দেওয়ালে মাথা ঠুকতে ইচ্ছা করছিল।

অলকা আরও বলেন, রহমানের সঙ্গে তাল সিনেমা গান গাওয়ার সময় প্রথম দেখা হতেই আমাকে মনে করিয়ে দিয়েছিলেন যে, আমি ‘রোজা’ সিনেমায় গান গাইনি।

 

বিএস/

আর্কাইভ