• ঢাকা শুক্রবার
    ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মেঘের বাড়ি নীলগিরি

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩, ০২:১৯ এএম

মেঘের বাড়ি নীলগিরি

নীলগিরি

মু আ কুদ্দুস

সবুজে ঘেরা পাহাড়। মাথার ওপর মেঘ। তার ওপর আকাশ। মেঘ যেন আকাশের আরেক স্তর। তাকালেই মুগ্ধতা ছুঁয়ে যায়। প্রকৃতি অপরূপ সৌন্দর্যে আলিঙ্গন করে নীলগিরিকে। মেঘ ও পাহাড়ের মিতালি মোহাবিষ্ট করে রাখে দর্শনার্থী প্রতিটি মানুষের হৃদয়কে।
নীলগিরিকে বাংলাদেশের এক টুকরো দার্জিলিং বলা হয়। মেঘ সবুজের অবারিত এমন মেলবন্ধন দেশের আর কোথাও নেই। প্রকৃতির এই সৌন্দর্য ক্যানভাসে আঁকা ছবির মতো। 

নীলগিরি ভ্রমণ গাইড - মেঘের রাজ্য নীলগিরি ভ্রমণের সকল তথ্য

শীত, বর্ষাসহ সব ঋতুতেই পৃথক পৃথক সৈন্দর্যে অনন্য হয়ে ওঠে নীলগিরি। বান্দরবান জেলা সদর থেকে প্রায় ৫০ কি.মি. দূরে থানচি এলাকায় অবস্থিত ভ্রমণপিপাসুদের পছন্দের এ জায়গাটি।
নীলগিরি সমতল থেকে প্রায় ২২০০ ফুট ওপরে অবস্থিত।  বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত হয়। 


নীলগিরি থেকে চোখ মেলে তাকালেই দেখা যায় সারি সারি মেঘ, দলে দলে পাহাড়ে আছড়ে পড়ছে। প্রকৃতির এই অপার সৌন্দর্য বিমোহিত করে পর্যটকদের। 
আকাশ পরিষ্কার থাকলে নীলগিরির চূড়া থেকে বগালেক, বাংলাদেশের পঞ্চম সর্বোচ্চ পাহাড় চূড়া কেওক্রাডং, কক্সবাজারের সমুদ্র সৈকত এবং চট্টগ্রাম বন্দর ও সাঙ্গু নদী দেখা যায়। এছাড়াও নীলগিরির কাছে রয়েছে আদিবাসীদের গ্রাম।

বাংলাদেশের দার্জিলিং নীলগিরি
নীলগিরি যাওয়ার পথে বান্দরবানের অপার সৌন্দর্যময় দৃশ্যও সবাইকে আকৃষ্ট করবে। এরপরই দেখা মিলবে আরেক চমৎকার জায়গা স্বপ্নচূড়া। চিম্বুক পাহাড়ও রয়েছে এর পরেই।
এই পর্যটক কেন্দ্রে গড়ে তোলা হয়েছে আকাশনীলা, মেঘদূত, নীলাতানা নামে পর্যটকদের জন্য বিভিন্ন সুবিধা সম্বলিত তিনটি কটেজ। কটেজগুলো রাত্রি যাপনের জন্য ভাড়া পাওয়া যায় এক থেকে আড়াই হাজার টাকার মধ্যেই। পাহাড়ের ঢালে রয়েছে অত্যাধুনিক একটি রেস্টুরেন্টও।


নীলগিরি যেন প্রকৃতির এক অনন্য উপহার। দু’চোখ যেদিকে যায় শুধু সবুজ আর সবুজ। চারদিকে শুধু পাহাড় আর পাহাড়। শুষ্ক মৌসুমে এখান থেকে সূর্যোদয় ও সূর্যাস্ত দেখা যায়। বর্ষা মৌসুমে নীলগিরি পর্যটন কেন্দ্র থেকে মেঘ ছোঁয়ার দুর্লভ সুযোগও রয়েছে। অ্যাডভেঞ্চার প্রিয়দের জন্য রাতের নীলগিরি হতে পারে উৎকৃষ্ট স্থান। কারণ রাতে চারদিকে হরিণ, শিয়ালসহ বিভিন্ন বন্যপ্রাণীর ডাক আর পাহাড়গুলোতে পাবেন আলো-ছায়ার রহস্যময় খেলা। নীলগিরি যাওয়ার পথে আরও দেখা মেলে বান্দরবানের সৌন্দর্যময় শৈলপ্রপাত। 

বর্ষায় নীলগিরিতে মেঘের আমন্ত্রণ – Traveller News
বান্দরবান পৌঁছে নীলগিরি যাওয়ার বাহন চান্দের গাড়ি। নীলগিরি পর্যন্ত এ গাড়ির ভাড়া চার হাজার টাকা। এর সঙ্গে নীলগিরিতে ৩০০ টাকা পার্কিং চার্জ গুনতে হবে। এসব ভাড়া প্রতিজনের জন্য নির্ধারণ করা হয়েছে। তবে সময়ভেদে পরিবহনের ভাড়া বাড়তেও পারে।

 

সাজেদ/

আর্কাইভ