• ঢাকা শুক্রবার
    ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বরের জুতা চুরি

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩, ১১:২৮ পিএম

বরের জুতা চুরি

বিয়ে বাড়ি

ফিচার ডেস্ক

বিয়ে নিয়ে বিশ্বের বিভিন্ন স্থানে রয়েছে অদ্ভুত সব রীতি-নীতি। যা অনেক ক্ষেত্রে মারাত্মক আকার ধারণ করে। বিয়ে নিয়ে সবারই কমবেশি স্বপ্ন থাকে। বিয়ে সবার জীবনে গুরুত্বপূর্ণ একটি দিন। শুধু বর কনেই নয় দুটি পরিবারের মিল বন্ধনের মাধ্যম বিয়ে।

বরের জুতা চুরি

হাজারটা রীতি মেনেই বিয়ের অনুষ্ঠান শেষ হয়। আমাদের দেশে তো বটেই সামাজিক এই উৎসব নিয়ে পুরো বিশ্বেই আছে নানান সংস্কৃতি। হলুদ, মেহেদি, বিয়ে, বৌভাত কত আয়োজন এক বিয়েকে কেন্দ্র করে। আত্মীয়-স্বজনে বাড়ি গমগম করে বাঙালি বিয়েতে। বাঙালি বিয়ের অন্যতম এক অংশ হচ্ছে বরের জুতা চুরি করা। বিয়েতে বরের জুতো চুরি করে টাকা আদায়ের কথা মনে করলেই মাথায় আসে ‘হাম আপকে হ্যায় কউন’ সিনেমার কথা। বিখ্যাত হয়েছিল সেই দৃশ্য এবং গান।

বরের জুতা চুরি

শুধু বাংলাদেশেই নয়, ভারতীয় হিন্দু এবং মুসলিম সব বিয়ের অনুষ্ঠানের সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে বরের জুতা চুরি করা। এটি কোনো রীতি না। কনের ভাই বোনেরা মজা করেই বরের জুতা চুরি করেন। দুই পক্ষই এতে খুবই আনন্দ পান। কিছুক্ষণ ধরে চলে জুতা ফেরতের বকশিশ নিয়ে দর কষাকষি। এরপর বকশিশের বদলে ফেরত বর ফেরত পান সেই জুতা।

বরের জুতা চুরির অভিযোগে পিটিয়ে হত্যা

ভারতীয় বিবাহের রীতিতে শতাব্দীর পর শতাব্দী ধরে প্রচলিত একটি প্রথা, জুতা চুপাই বা জুতা চোরি নামেও পরিচিত বাংলাতে যাকে বলা হয় জুতা চুরি। এই ঐতিহ্যের চূড়ান্ত লক্ষ্য হলো বরের জুতা চুরি করে লুকিয়ে রাখা। কনের ভাই-বোন এবং অন্যান্য নারী আত্মীয়রাই মূলত এই কাজটি করে থাকেন। বর পক্ষদের সেই জুতা খুঁজে বের করতে হবে বিয়ের আয়োজন শেষ করার আগেই। যদিও সেটি একটি অসম্ভব কাজ। জুতা ফেরত পেতে কনে পক্ষের কাজে অনুরোধ করতে হবে বর পক্ষকে। তারপর কনে পক্ষের ডিমান্ড অনুযায়ী বকশিশ দিয়ে তা ফেরত নিতে হয়।

জুতা চুরির ঘটনা দেখা গেছে বলিউড তারকাদের বিয়েতেও। রণবীর-আলিয়ার বিয়েতেও কিন্তু বরের জুতা চুরি গিয়েছিল। আর সেই জুতো ফেরত পেতে মোটা অঙ্কের দেওয়া নেওয়াও হয় দুই পরিবারের মধ্যে। আলিয়ার বোনেরাই লুকিয়ে রেখেছিল ‘বরফি’র জুতা। আর সেই জুতো ফিরিয়ে দিতে তারপর দাবি করা হয় সাড়ে ১১ কোটি টাকা। তবে এখানেও হয়েছে ওই যাকে বলে দরদাম। সাড়ে ১১ লাখ টাকা নেমে এসেছে ১ লাখে।

বিচিত্র বিয়ে | ৪ নভেম্বর, ২০১৫

এছাড়াও বলিউডের জনপ্রিয় জুটি ভিকি কৌশল ও ক্যাটরিনা কাইফের বিয়েতেও ছিল এই মজার পর্ব। ক্যাটরিনা কাইফের ছোট বোন তার নতুন দুলাভাইয়ের জুতা চুরি করেছিলেন। যদিও সেই জুতা চুরি নিয়ে বেশ মজার কাহিনি তৈরি হয়েছে ভিকি-ক্যাটের বিয়েতে। তবে কোনো টাকাও খরচ করতে হয়নি ভিকিকে।

বিয়েতে বরের পোশাক, কোনটি কেমন হওয়া উচিত? | Wedding Feed

বিশ্বের বিভিন্ন দেশে বিয়ের নানান মজার ও অদ্ভুত রীতি পালন করা হয়। বাংলাদেশ ও ভারতে, বাঙালি বিয়েতে আরও একটি মজার বিষয় হচ্ছে গেট ধরা। এটি হচ্ছে বর পক্ষ যখন কনের বাড়িতে আসেন তখন গেটে তাদের আপ্যায়ন করা হয় নানান ভাবে। এই কাজটি করন মূলত কনের ভাইবোন, বন্ধু-বান্ধবীরা। বকশিশ দেওয়ার পর ফিতা কেটে বরকে ঢুকতে হয় বিয়ে বাড়ি। এছাড়া আরও মজার মজার প্রথা আছে বাঙালি বিয়েতে।

 

সাজেদ/

আর্কাইভ