• ঢাকা বুধবার
    ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

বিশ্বব্যাপী কোভিড-১৯ সংক্রমণে মৃত্যু ৯ শতাংশ কমেছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩, ১২:৫৩ পিএম

বিশ্বব্যাপী কোভিড-১৯ সংক্রমণে মৃত্যু ৯ শতাংশ কমেছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুক্রবার সাপ্তাহিক বুলেটিনে জানিয়েছে, ৯ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত বিশ্বব্যাপী ২.৭ মিলিয়নেরও বেশি লোকের করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে। এ সময়ের মধ্যে প্রায় ১৩ হাজার লোকের মৃত্যু হয়েছে।
বিশ্ব সংস্থাটি বলেছে, এ সময়ে সংক্রমণ ৯ শতাংশ হ্রাস পেয়েছে এবং মৃত্যু ১ শতাংশের ও কম বৃদ্ধি পেয়েছে।
সংস্থার কোভিড-১৯ সাপ্তাহিক এপিডেমিওলজিকাল আপডেট অনুসারে, ৯ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত  সংস্থায় মোট ২,৭৫৪,৪৪৫ জন আক্রান্ত হয়েছে এবং ১২,৯২৩ জনের মৃত্যু হয়েছে।  
গত সপ্তাহে নথিভুক্ত করা নতুন সংক্রমণের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক রয়েছে জাপানে (১,০২৫,৩২১) তারপরে মার্কিন যুক্তরাষ্ট্র (৪১৫,৮৬৪), দক্ষিণ কোরিয়া (২৮৬,২৯১), অস্ট্রেলিয়া (১৯১,৭৫০) এবং চীন (১৯০,৪৫১)। এ সময়ে সবচেয়ে বেশি সংখ্যক মৃত্যু যুক্তরাষ্ট্রে (৩,৯২২) তারপরে জাপান (২,৮৪৯), চীন (৮০২), অস্ট্রেলিয়া (৭৪২) এবং ফ্রান্স।
২-৮ জানুয়ারি পূর্ববর্তী সাত দিনের তুলনায় পূর্ব ভূমধ্যসাগরীয় এলাকায় সংক্রমণ (৬ শতাংশ পর্যন্ত) বৃদ্ধি পেয়েছে। তবে সংক্রমণ কমেছে আফ্রিকায় (৪০ শতাংশের নিচে), ইউরোপে (৩৫ শতাংশের নিচে), দক্ষিণ-পূর্ব এশিয়ায় (১৭ শতাংশের নিচে) এবং আমেরিকায় (১২ শতাংশের নিচে)।


নতুন সাপ্তাহিক মৃত্যুর সংখ্যা হ্রাস পেয়েছে ইউরোপে (৪০ শতাংশের নীচে) এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় (১৩ শতাংশের নীচে), বৃদ্ধি পেয়েছে পশ্চিম প্যাসিফিক (৪৩ শতাংশের উপরে), আমেরিকা (১০ শতাংশের উপরে) এবং পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে (৯ শতাংশ)।

 

 

এনএমএম/এএল

আর্কাইভ