• ঢাকা বৃহস্পতিবার
    ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

চিকিৎসকদের অপ্রয়োজনে রোগীর পরীক্ষা না করার আহ্বান

প্রকাশিত: মার্চ ১৭, ২০২৩, ০৬:০৯ পিএম

চিকিৎসকদের অপ্রয়োজনে রোগীর পরীক্ষা না করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

চিকিৎসকদের অপ্রয়োজনে রোগীর পরীক্ষা না করার আহ্বান জানিয়েছেন মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এইচ এ এম নাজমুল আহসান। এ ছাড়া গর্ভাবস্থায় বারবার ও অপ্রয়োজনীয় পরীক্ষা না করার পরামর্শও দেন তিনি।
মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এইচ এ এম নাজমুল আহসান।

শুক্রবার (১৭ মার্চ) রাজধানীর দ্য রেডিসন ব্লু-র উৎসব হলে ২২তম ইন্টারন্যাশনাল কংগ্রেস অ্যান্ড সায়েন্টিফিক সেমিনারের প্রথম দিনের ‘ডায়াগনস্টিক রেডিওলজি ও ইমেজিং’ সেশনে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, কখনোই অপ্রয়োজনীয়ভাবে ইনভেস্টিগেশন করা উচিত নয়। এগুলো থেকে এক ধরনের রেডিয়েশন হয়। এতে রোগী ও যিনি পরীক্ষা করবেন উভয়েরই ক্ষতি হয়।

‘এক্স-রে ইজ ওল্ড বাট গোল্ড’ মন্তব্য করে নাজমুল আহসান বলেন, এক্স-রে চিকিৎসার ক্ষেত্রে খুবই প্রাথমিক একটি ইনভেস্টিগেশন। এটি সব হাসপাতালেই করা সম্ভব ও টাকার দিক থেকেও সাশ্রয় হয়। এক্স-রে সম্পর্কে ধারণা থাকলে এটি দিয়েই অনেক রোগ নির্ণয় করা সম্ভব। তাই এটি পুরনো হলেও এর অবদান চিকিৎসার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ।

চিকিৎসাসেবায় রেডিওলোজির (বিশেষ ধরনের রোগ শনাক্ত করার পদ্ধতি) ভূমিকা অসামান্য উল্লেখ করে তিনি বলেন, এক্স-রের মাধ্যমে ফুসফুসের যক্ষ্মা, নিউমোনিয়াসহ অনেক রোগ নির্ণয় করা যায়। এরপর বিজ্ঞানের উন্নতির ফলে সিটিস্ক্যান, ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং (এমআরআই) এসেছে। যার মাধ্যমে আরও নিখুঁতভাবে রোগ নির্ণয় করা যায়।

তিনি আরও বলেন, উন্নত দেশে এখন সিটিস্ক্যান করা হয়। তবে বাংলাদেশে এখনও প্রথমেই সিটিস্ক্যানে না গিয়ে এক্স-রের ওপর নির্ভর করা হয়। কারণ, সিটিস্ক্যানে এক্স-রের চেয়ে বেশি রেডিয়েশন হতে পারে।

এর আগে সকালে বেলুন ও পায়রা উড়িয়ে তিন দিনব্যাপী ইন্টারন্যাশনাল কংগ্রেস অ্যান্ড সায়েন্টিফিক সেমিনারের উদ্বোধন করা হয়। পাশাপাশি কেক কেটে জাতির পিতার জন্মবার্ষিকী পালন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

আয়োজকরা জানান, এ বছর হ্যান্ডস অন ট্রেনিং নামে নতুন একটি সেশন চালু করা হয়েছে। এ ছাড়া এ সেমিনারে ১০০ জনের বেশি দেশি-বিদেশি চিকিৎসক অংশগ্রহণ করেছেন।

১৭ মার্চ শুরু হওয়া তিন দিনব্যাপী এ সেমিনার চলবে ১৯ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চলবে সেমিনার।

 

 

এএল/

আর্কাইভ