• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

মৃত্যুহীন দিনেও ডেঙ্গুতে নতুন আক্রান্ত ৪৪৯

প্রকাশিত: জুলাই ১৫, ২০২৩, ০১:৪৬ এএম

মৃত্যুহীন দিনেও ডেঙ্গুতে নতুন আক্রান্ত ৪৪৯

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ক্রমেই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। সবশেষ ২৪ ঘণ্টায় কারো মৃত্যু না হলেও নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৪৪৯ জন। আর ডেঙ্গু নিয়ে হাসপতালে ভর্তি হয়েছে ১৫১ জন রোগী।

শুক্রবার (১৪ জুলাই) রাতে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, সবশেষ ২৪ ঘণ্টায় নতুন ভর্তি ১৫১ জনের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৭ জন। ঢাকার বাইরে নতুন রোগী ১০৪ জন।

এছাড়া সারা দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৪ হাজার ২২০ জন রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৫৩টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ২ হাজার ৭৫৫ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ১ হাজার ৪৬৫ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।ৎ

সারা দেশে এখন পর্যন্ত ডেঙ্গুতে মোট আক্রান্ত হয়েছে ১৭ হাজার ৮৩১ জন। এর মধ্যে ঢাকায় ১১ হাজার ৯৪১ জন। আর ঢাকার বাইরে ৫ হাজার ৮৯০ জন। সবশেষ ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছে ৪৪৯ জন। এর মধ্যে ঢাকায় ১৮৪ জন। আর ঢাকার বাইরে আক্রান্ত হয়েছেন ২৬৫ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত ১৭ হাজার ৮৩১ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ভর্তি রোগীর সংখ্যা ১১ হাজার ৯৪১ জন। আর ঢাকার বাইরে ৫ হাজার ৮৯০ জন।

এদিকে এখন পর্যন্ত ভর্তি রোগীদের মধ্যে হাসপাতাল ছেড়েছেন ১৩ হাজার ৫১৮ জন। এর মধ্যে ঢাকায় ৯ হাজার ১১২ জন এবং ঢাকার বাইরে ৪ হাজার ৪০৬ জন। এছাড়াও চলতি বছর সারা দেশে ডেঙ্গুতে মোট ৯৩ জনের মৃত্যু হয়েছে।

মৃত্যুর জন্য বিগত বছরের তুলনায় এবার ডেঙ্গু হেমোরোজিক ফিবার ও শক সিনড্রোমকে দায়ী করে রোগী ও স্বজনদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ইমেরিটাস অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ।

জুলাইয়ের তুলনায় আগস্ট এবং সেপ্টেম্বরে পরিস্থিতি আরো খারাপের আশঙ্কা বিশেষজ্ঞদের।

গত বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের ইতিহাসে সর্বোচ্চ ২৮১ জনের মৃত্যু হয়। তবে এবার ডেঙ্গু ভয়াবহ রূপ ধারণ করায় মৃত্যুর সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করেছেন সংশ্লিষ্টরা।

 

জেকেএস/

আর্কাইভ