• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

নভেম্বরের শেষেও কমছে না ডেঙ্গুতে মৃত্যু

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২৩, ০৩:০১ এএম

নভেম্বরের শেষেও কমছে না ডেঙ্গুতে মৃত্যু

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মঙ্গলবার (২১ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এদিকে স্বাস্থ্য সংশ্লিষ্টরা বলছেন, নভেম্বরে হঠাৎ বৃষ্টি হওয়ায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়তে পারে। যে কারণে সহসাই ডেঙ্গু আক্রান্ত বাড়ার পাশাপাশি মৃত্যু না কমারও শঙ্কা জানিয়েছেন তারা।  

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, সোমবার (২০ নভেম্বর) সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে ঢাকার বাসিন্দা ২২১ জন এবং ঢাকার বাইরের ৮৬৩ জন। এ সময় ডেঙ্গুতে মারা যাওয়া রোগীদের মধ্যে ঢাকার ৫ জন এবং ঢাকার বাইরের ৩ জন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৪ হাজার ৪৬২ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ১ হাজার ১২৮ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৩ হাজার ৩৩৪ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২১ নভেম্বর পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন মোট ৩ লাখ ৩ হাজার ৫৩৬ জন। এর মধ্যে ঢাকার বাসিন্দা ১ লাখ ৬ হাজার ৪২ জন আর ঢাকার বাইরের ১ লাখ ৯৭ হাজার ৪৯৪ জন। চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৫৬২ জন। এর মধ্যে ঢাকায় ৯০৯ জন এবং ঢাকার বাইরে ৬৫৩ জন।

একই সময় পর্যন্ত ডেঙ্গু আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ২ লাখ ৯৭ হাজার ৫১২ জন। এর মধ্যে ঢাকার বাসিন্দা ১ লাখ ৪ হাজার ৫ জন এবং ঢাকার বাইরের ১ লাখ ৯৩ হাজার ৫০৭ জন।

২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ২৭ জনের মৃত্যু হয়। একই বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন। ২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও, ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২০২২ সালে ২৮১ জন, ২০২১ সালে ১০৫ জন, ২০২০ সালে ৭ জন ও ২০১৯ সালে ১৭৯ জনের মৃত্যু হয়।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ