• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

আত্মহত্যা ও অপরাধ ঠেকাতে বাজারে আসছে আধুনিক পিস্তল

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২২, ১১:৫৮ এএম

আত্মহত্যা ও অপরাধ ঠেকাতে বাজারে আসছে আধুনিক পিস্তল

আন্তর্জাতিক ডেস্ক

আত্মহত্যাসহ বিভিন্ন অপরাধ ঠেকাতে এবার বাজারে আসতে চলেছে এক ধরণের আধুনিক বন্দুক 'স্মার্ট গান'। এই পিস্তলের বিশেষত্ব হচ্ছে, এই পিস্তল দিয়ে শুধুমাত্র প্রকৃত মালিকই গুলি করতে পারবেন। অন্য কেউ এটি ব্যবহার করতে পারবেন না।

লোডস্টার ওয়ার্কস নামে একটি প্রতিষ্ঠান এই পিস্তলটি তৈরি করেছে। মঙ্গলবার (১১ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

যুক্তরাষ্ট্রের পরীক্ষামূলকভাবে বাজারে আসছে নতুন এই ৯ এমএম স্মার্ট পিস্তল। এটির নির্মাতা প্রতিষ্ঠান দাবি করেছে, মোডিফাইড করা পিস্তলটি যথেষ্ট কার্যকর। এটি দুর্ঘটনা, আত্মহত্যা ও অপরাধ সংঘটিত হওয়া রোধ করবে।

লোডস্টার ওয়ার্কসের অন্যতম প্রতিষ্ঠাতা গ্যারেথ গ্ল্যাসার জানিয়েছেন, পিস্তলটিতে উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ফলে কেউ আত্মহত্যা করতে গেলে পিস্তলটি অকেজো হয়ে যাবে। তাছাড়া যদি পিস্তলটি চুরি হয়ে যায় বা হারিয়ে যায় তখনও এটি প্রযুক্তির মাধ্যমে অকেজো করে দেয়া যাবে। ফলে কেউ চাইলেও এটি দিয়ে কোনো অপরাধ করতে পারবে না।

গ্যারেথ গ্ল্যাসার আরো জানিয়েছেন,অনেক সময় বাচ্চাদের নাগালে পিস্তল চলে আসলে তাদের অজান্তে গুলি করে ফেলতে পারে। এতে করে দুর্ঘটনা ঘটে। এই দুর্ঘটনার কথা চিন্তা করে তারা এই মোডিফাইড পিস্তলটি বাজারে এনেছেন।

গ্ল্যাসার আরো জানিয়েছেন, অনেক পুলিশ অফিসার পিস্তল নিয়ে অপরাধীদের সামনে যেতে ভয় পান, বিশেষ করে জেলখানায়। অফিসারদের ভয় দুর্ধর্ষ অপরাধীরা তাদের কাছ থেকে অস্ত্র ছিনিয়ে নিয়ে দুর্ঘটনা ঘটিয়ে দিতে পারে। ওইসব অফিসাররাও এই পিস্তল নিয়ে কোনো ভয় ছাড়াই চলতে পারবেন। কারণ ওই নির্দিষ্ট পুলিশ অফিসার ছাড়া পিস্তলটি দিয়ে গুলি বের হবে না।

লোডস্টার ওয়ার্কাস পরীক্ষামূলকভাবে ব্যবহারের জন্য তাদের কর্মী ও সহযোগী প্রতিষ্ঠানের কয়েকজন কর্মীদের পিস্তলটি দিয়েছে।

অর্ণব

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ