• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

`ইউক্রেনে হামলা করলে রুশ গ্যাসলাইন বন্ধ করে দেয়া হবে’

প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২২, ০৪:৫৮ পিএম

`ইউক্রেনে হামলা করলে রুশ গ্যাসলাইন বন্ধ করে দেয়া হবে’

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া-ইউক্রেনের মধ্যে উদ্ভূত পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের মন্তব্যে উত্তেজনায় আরও গরম ঘি ঢেলে দিয়েছে। টানটান উত্তেজনা গোটা বিশ্বে জো বাইডেন জানিয়েছেন, রাশিয়া যদি ইউক্রেনে হামলা করে তাহলে রাশিয়ার প্রধান একটি গ্যাস পাইপলাইন বন্ধ করে দেয়া হবে।

নর্ড স্ট্রিম নামে পরিচিত এই পাইপলাইনের মাধ্যমে রাশিয়ার গ্যাস জার্মানিতে যাওয়ার কথা রয়েছে। অবশ্য এই পাইপলাইনটি এখনও চালু হয়নি।

যুক্তরাষ্ট্রে সফররত জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের সঙ্গে স্থানীয় সময় সোমবার ( ফেব্রুয়ারি) ওয়াশিংটনে এক যৌথ সংবাদ সম্মেলনে জো বাইডেন একথা বলেন। মঙ্গলবার ( ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের সঙ্গে বৈঠক করেন জো বাইডেন। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট বলেন, ‘রাশিয়ার নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনেরঅবসানকরবে যুক্তরাষ্ট্র।

ইউক্রেন সীমান্তে দীর্ঘদিন ধরেই প্রায় এক লাখ সেনাসদস্য মোতায়েন করে রেখেছে রাশিয়া। যে কোনো মুহূর্তে রুশ সেনারা দেশটিতে আক্রমণ করতে পারে বলেও আশঙ্কা রয়েছে। যদিও ইউক্রেনে হামলার কোনো পরিকল্পনা নেই বলে বরাবরই দাবি করে আসছে মস্কো।

ইউক্রেনের পশ্চিমা মিত্ররা বরাবরই বলে আসছে যে, পূর্ব ইউরোপের এই দেশটিতে হামলা হলে তারা রাশিয়ার অর্থনীতিকে লক্ষ্যবস্তুতে পরিণত করবে। আর যুক্তরাষ্ট্রের সর্বশেষ এই বক্তব্যের মাধ্যমে তাদের রুশ-বিরোধী কঠোর অবস্থান আরও স্পষ্ট হলো। কারণ রাশিয়ার জন্য এই গ্যাস পাইপলাইন খুবই গুরুত্বপূর্ণ।

সংবাদ সম্মেলনে রাশিয়ার গ্যাস পাইপলাইন নিয়ে প্রশ্ন করা হলে জো বাইডেন বলেন, ‘রাশিয়া যদি হামলা করে, তাহলে সেখানে নর্ড স্ট্রিম থাকবে না। আমরা সেটা বন্ধ করে দেব।

অবশ্য যুক্তরাষ্ট্র এই গ্যাস পাইপলাইন প্রকল্প কীভাবে বন্ধ করবে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি জো বাইডেন। তবে প্রশ্নকারী সাংবাদিকের উদ্দেশে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি আপনাকে নিশ্চিত করছি যে আমরা সেটা করতে পারব।

ডাকুয়া/এএমকে


আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ