• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ: কঠোর জবাব দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২২, ০৫:২২ পিএম

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ: কঠোর জবাব দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দিয়েছে রাশিয়া। এরপর থেকে দফায় দফায় বিস্ফোরণে প্রকম্পিত হচ্ছে ইউক্রেন। এর মধ্যে দেশটির রাজধানী কিয়েভের - স্থানে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। রাশিয়ার এই হামলার সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বিবৃতিতে এই সমালোচনা করেন বাইডেন।

তিনি বলেন, ‘এই হামলা যে মৃত্যু ধ্বংস ডেকে আনবে, তার জন্য রাশিয়া এককভাবে দায়ী। যুক্তরাষ্ট্র, তার মিত্র অংশীদাররা ঐক্যবদ্ধ এবং দৃঢ়ভাবে এর জবাব দেবে। রাশিয়ার বিরুদ্ধে ন্যাটো মিত্রদের কাছ থেকে একটি শক্তিশালী ঐক্যবদ্ধ প্রতিক্রিয়া থাকবে, যা তার সদস্যদের বিরুদ্ধে যেকোনো আগ্রাসনকে প্রতিরোধ করবে।

বাইডেন বলেন, ‘সারা বিশ্বের প্রার্থনা আজ ইউক্রেনের জনগণের জন্য। কারণ, তারা রাশিয়ার সামরিক বাহিনীর অপ্রীতিকর অন্যায় হামলার শিকার হয়েছে। প্রেসিডেন্ট পুতিন একটি পূর্বপরিকল্পিত যুদ্ধ বেছে নিয়েছেন, যা বিপর্যয়কর প্রাণহানি এবং মানুষের দুর্ভোগ নিয়ে আসবে।

মার্কিন প্রেসিডেন্ট জানান, তিনি হোয়াইট হাউস থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন এবং রাশিয়ার বিরুদ্ধে আরও পদক্ষেপ নেয়ার আগে সকালে জি৭ নেতাদের সঙ্গে আলোচনা করবেন।

এদিকে, ইউক্রেনের ডনবাসে সামরিক অভিযানের ঘোষণা দিয়ে সেখানে নিয়োজিত ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন পুতিন।

এনএম/এফএ

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ