• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রণ না পেয়ে ক্ষুব্ধ রাশিয়া

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২, ০৪:১৪ পিএম

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রণ না পেয়ে ক্ষুব্ধ রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে বিশ্বের বিভিন্ন দেশের সরকারপ্রধানকে আমন্ত্রণ জানানো হলেও তালিকা থেকে রাশিয়াকে বাদ দেয়া হয়েছে। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে মস্কো। যুক্তরাজ্য কর্তৃক রাশিয়াকে আমন্ত্রণ না জানানোকে ধর্ম অবমাননার শামিল মন্তব্য করে বিবৃতি রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বিষয়টি তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অনেক বিশ্লেষকের ধারণা ছিল ইউক্রেন সংকটের কারণে রাশিয়া এবং ব্রিটেনের মধ্যে উদ্ভূত কূটনৈতিক শীতলতা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু উপলক্ষে প্রশমিত হতে পারে। তবে সেই সম্ভাবনা তিরোহিত হয়েছে। রাশিয়াকে ডাকা হয়নি রানির অন্ত্যেষ্টিক্রিয়ায়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা দেখতে পাচ্ছি ব্রিটিশরা তাদের জাতীয় শোকের বিষয়টিকে–যা বিশ্বের কোটি মানুষের হৃদয় ছুঁয়ে গেছে–ভূরাজনৈতিক স্বার্থে ব্যবহার করে আমাদের চেয়ে এগিয়ে থাকতে ব্যবহার করেছে। যা খুবই অনৈতিক।’

বিবৃতিতে মারিয়া জাখারোভা আরও বলেন, ‘ব্রিটেনের এই কাজ রানি এলিজাবেথ দ্বিতীয়ের স্মৃতির প্রতি ধর্ম অবমাননার শামিল।’

এদিকে, রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় সারা বিশ্বের নেতারা অংশগ্রহণ করবেন বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হলেও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেখানে যোগ দেবেন কি না তা শুরু থেকেই অস্পষ্ট ছিল।

রানির মৃত্যুর পর এক বিবৃতিতে ক্রেমলিন জানিয়েছিল, বহু দশক ধরে দ্বিতীয় এলিজাবেথ তাঁর প্রজাদের ভালোবাসা ও সম্মান অর্জনের পাশাপাশি বিশ্বমঞ্চে কর্তৃত্ব করার আনন্দ উপভোগ করেছেন। রুশরা তাঁর প্রজ্ঞার জন্য তাঁকে সম্মান করে। তবে তাঁর অন্ত্যেষ্টিক্রিয়ায় পুতিনের উপস্থিতি বিবেচনা করা হচ্ছে না।

অন্যদিকে রাশিয়ার এক ঘোরতর প্রতিপক্ষ দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নিশ্চিত করেছেন যে তিনি রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেবেন। তিনি বলেছেন, ‘রানি ছিলেন ব্রিটিশদের মাথার ওপর ছায়ার মতো। তিনি ছিলেন ব্রিটিশদের গর্ব।’

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানও রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় থাকার ইঙ্গিত দিয়েছেন। স্থানীয় সময় শুক্রবার তিনি সাংবাদিকদের বলেছেন, ‘রানির সঙ্গে বাকিংহাম প্যালেসে আমার দুবার দেখা হয়েছিল। যদি সুযোগ পাই, অবশ্যই তাঁর অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেব।’

জেডআই/

আর্কাইভ