• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

রানির প্রতি শ্রদ্ধা জানাতে মানুষের দীর্ঘ লাইন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২, ০৫:০৮ পিএম

রানির প্রতি শ্রদ্ধা জানাতে মানুষের দীর্ঘ লাইন

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধা জানাতে হাজার হাজার মানুষ লাইন দিয়ে লন্ডনের ওয়েস্টমিনস্টার হলের দিকে এগিয়ে যাচ্ছেন। টেমস নদী বরাবর মানুষের এই লাইন প্রায় সাত কিলোমিটার লম্বা হয়েছে। মধ্য লন্ডন থেকে এই লাইন পূর্ব লন্ডনের কাছাকাছি পৌঁছে গেছে। বহু মানুষ ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার ভোরবেলা এমনকি বুধবার মধ্যরাত থেকে লাইন দিয়েছেন। ঘণ্টার পর ঘণ্টা ধরে তারা অপেক্ষা করছেন।

শুক্রবারও (১৬ সেপ্টেম্বর) সেই ধারা অব্যাহত রয়েছে। সারিবদ্ধভাবে দাঁড়িয়ে হাজার হাজার মানুষ রানির প্রতি শ্রদ্ধা জানাতে অপেক্ষা করছেন।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, স্থানীয় সময় রাত ১টায় রানির প্রতি শ্রদ্ধা জানাতে আসা মানুষের সারিটি প্রায় ৪ দশমিক ৯ মাইল (৭ দশমিক ৮ কি.মি) লম্বা হয়েছে৷ প্রয়াত রানিকে শ্রদ্ধা জানাতে তাদের অপেক্ষা অন্তত ৯ ঘণ্টা হয়েছে। দীর্ঘ এই সারিটি দক্ষিণ-পূর্ব লন্ডনের সাউথওয়ার্ক পার্ক পর্যন্ত বিস্তৃত।

রানিকে শ্রদ্ধা জানাতে যারা সারিতে যোগ দিতে চান, তাদের জন্য হালনাগাদ তথ্য প্রদানের জন্য যুক্তরাজ্য সরকার ইউটিউবে একটি লাইভ ট্র্যাকার প্রকাশ করেছে, যা লাইনের দৈর্ঘ্য প্রকাশ করে।

মানুষকে সতর্ক করা হয়েছে যে তাদের অনেক ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হবে, কারণ সারি ক্রমাগত বাড়ছে। যারা সারিতে যোগদান করবে তারা হাতে পড়ার ব্যান্ড পাবে, যাতে তারা পানীয় কিনতে বা প্রয়োজনে টয়লেটে যেতে পারে।

বুধবার ব্রিটিশ স্থানীয় সময় বিকেল ৫টায় ওয়েস্টমিনস্টার হলে শ্রদ্ধা জানাতে রানির মরদেহ রাখা হয়। সোমবার (১৯ সেপ্টেম্বর) অন্ত্যেষ্টিক্রিয়ার দিন সকাল সাড়ে ৬টা পর্যন্ত মরদেহ সেখানে রাখা হবে।

বুধবার রাজকীয় শোভাযাত্রার মধ্য দিয়ে দ্বিতীয় এলিজাবেথের মরদেহ বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার হলে নিয়ে আসা হয়। রানির জ্যেষ্ঠ সন্তান ও যুক্তরাজ্যের বর্তমান রাজা তৃতীয় চার্লস, তার দুই ছেলে প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারিসহ রাজপরিবারের সদস্যরা সেই শোভাযাত্রায় নেতৃত্ব দেন।

রয়্যাল পতাকায় মোড়া রানির কফিনের ওপরেই রাখা হয় তার মুকুট। রাস্তার দুই পাশে ছিল হাজারও মানুষের ভিড়।

১৯ সেপ্টেম্বর সেখানেই আয়োজিত হবে রানির শেষকৃত্যের অনুষ্ঠান। এতে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা। এরপর ওয়েস্টমিনস্টার অ্যাবেতেই সমাধিস্থ করা হবে রানিকে।

গেল ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

জেডআই/

আর্কাইভ