• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইরানে হিজাব না পরায় গ্রেফতার, পুলিশ হেফাজতে তরুণীর মৃত্যু

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২, ১২:৩০ এএম

ইরানে হিজাব না পরায় গ্রেফতার, পুলিশ হেফাজতে তরুণীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে হিজাব আইন ভঙ্গের অভিযোগে মাহশা আমিনি নামের ২২ বছর বয়সী এক তরুণীকে গ্রেফতার করে দেশটির নীতি পুলিশ। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর পুলিশ হেফাজতে মারা যান ওই তরুণী। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পরিবারের সঙ্গে দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ কুর্দিস্তান থেকে আত্মীয়ের সঙ্গে দেখা করতে রাজধানী তেহরানে যাচ্ছিলেন মাহশা আমিনি। রাস্তায় কট্টর পোশাকবিধি ভঙ্গের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, আমিনিকে গ্রেফতারের পর পুলিশ ভ্যানে তুলে মারধর করা হয়। তবে ইরানি পুলিশ এ অভিযোগ অস্বীকার করেছে।

ইরানের কট্টরপন্থী প্রেসিডেন্ট এব্রাহিম রাইসির নারীদের পোশাক নিয়ে কড়া ঘোষণার কয়েক সপ্তাহের মাথায়ই এ ঘটনা ঘটল। উল্লেখ্য, ইসলামী বিপ্লবের পর ১৯৭৯ সাল থেকে ইরানে নারীদের বাধ্যতামূলক হিজাব পরতে হয়।

আমিনির পরিবারের বরাতে গার্ডিয়ান জানায়, গ্রেফতারের কয়েক ঘণ্টা পরই তাদের মেয়ে হাসপাতালে ভর্তি করা হয়। আমিনিকে কাসরা হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছিল।

ইরানি মানবাধিকার সংস্থা এইচআরএএনএ বলছে, গ্রেফতারের সময় পুলিশ বলেছিল ‘পুনঃশিক্ষা সেশনের’ পর আমিনিকে ছেড়ে দেওয়া হবে। কিন্তু পরে পুলিশ জানায়, আমিনি হার্ট অ্যাটাক করেছেন। যদিও এ দাবি অস্বীকার করে আমিনির পরিবার বলছে, ‘তিনি সুস্বাস্থ্যের অধিকারী ছিলেন এবং তার কোনো শারীরিক সমস্যাও ছিল না।’

হাসপাতালের বিছানায় আমিনির মাথায় ব্যান্ডেজ এবং মুখে কৃত্রিম শ্বাসযন্ত্র বসানো ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে।

এ ছাড়া ইরানি এই তরুণীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দেশটির জনপ্রিয় ব্যক্তিত্ব এবং রাজনীতিবিদরা।

এআরআই

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ