• ঢাকা শুক্রবার
    ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দোনেৎস্ক দখলে না আসা পর্যন্ত যুদ্ধ চালাবে রাশিয়া

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০৭:২৫ এএম

দোনেৎস্ক দখলে না আসা পর্যন্ত যুদ্ধ চালাবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সাত মাসের মাথায় এসে পুতিনের সরকার জানালো, দোনেৎস্ক নিজেদের পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত যুদ্ধ চলবে। ইউক্রেনের পূর্বাঞ্চলে বিচ্ছিন্নতাবাদী দোনেৎস্ক প্রজাতন্ত্র পুরোপুরি মুক্ত না হওয়া পর্যন্ত ইউক্রেনে ‍ ‍‍`বিশেষ অভিযান‍‍‍‍`  অব্যাহত রাখবে রুশ সামরিক বাহিনী।

রাশিয়ার প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিন বুধবার (২৮ সেপ্টেম্বর) এ কথা জানিয়েছে। খবর রয়টার্স।

ইউক্রেনে সামরিক হামলা শুরুর পর রুশ বাহিনী দোনেৎস্কের বেশির ভাগ এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে। তবে এখনো পুরো দোনেৎস্ক এলাকার নিয়ন্ত্রণ নেয়া সম্ভব হয়নি রুশ সেনাদের। ইউক্রেনের সেনাবাহিনী যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের অস্ত্র সহায়তা পেয়ে সম্প্রতি রুশ বাহিনীকে রুখে দেওয়ার চেষ্টা করছে।

এর পরিপ্রেক্ষিতেই নতুন ঘোষণা জানালো ক্রেমলিন। পুতিনও আগে জানিয়েছেন, লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত অভিযান চলবে। রাশিয়ার সেই লক্ষ্য হচ্ছে, দোনেৎস্ক অঞ্চলকে নিজেদের অংশ ঘোষণা করা।এরইমধ্যে দোনেৎস্কসহ ইউক্রেনের চারটি অঞ্চলে গণভোটের আয়োজন করেছে এসব অঞ্চলে রুশ নিয়োগকৃত কর্মকর্তারা। গণভোট হয়েছে লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন ও জাপোরিঝঝিয়ায়। এসব অঞ্চলের বাসিন্দারা রাশিয়ার সঙ্গে যুক্ত হতে চায় কি না, তা যাচাইয়ে গণভোট করা হয়েছে।গত শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত এই গণভোট হয়। দাবি করা হচ্ছে, গণভোটে রাশিয়ার অংশ হওয়ার পক্ষে ভোট দিয়েছেন দোনেৎস্কের সংখ্যাগরিষ্ঠ বাসিন্দারা।

ক্রেমলিনের মুখপাত্র পেসকভ আরও জানান,  আগামী শুক্রবার দোনেৎস্ককে রাশিয়ার অংশ ঘোষণা দিতে পারেন প্রেসিডেন্ট পুতিন।

এদিকে, যুক্তরাষ্ট্র বলেছে, রাশিয়ার এমন সিদ্ধান্ত মেনে নেবে না ওয়াশিংটন।

 

এসএএস

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ