• ঢাকা বুধবার
    ২২ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

বন্ধ হচ্ছে বিবিসি বাংলার রেডিও সম্প্রচার

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ১০:০৯ পিএম

বন্ধ হচ্ছে বিবিসি বাংলার রেডিও সম্প্রচার

আন্তর্জাতিক ডেস্ক

আট দশকেরও বেশি সময় পর বন্ধ হতে যাচ্ছে ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন (বিবিসি) বাংলা রেডিও সার্ভিস। বাংলাসহ ১০টি ভাষার রেডিও সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে তারা। তবে কোনো ভাষা বিভাগই পুরোপুরি বন্ধ করা হচ্ছে না এবং অনেকগুলো অনলাইন কার্যক্রম পরিচালনা করবে। ইনডিপেনডেন্ট ইউকের এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

বিবিসি রেডিওর বাংলা সার্ভিস ছাড়াও আরও ৯টি ভাষাতেও সম্প্রচার বন্ধের পদক্ষেপ নিতে যাচ্ছে যুক্তরাজ্যের রাষ্ট্রীয় অর্থায়নে চালিত সংবাদমাধ্যমটি। তার মধ্যে আছে আরবি, পার্সিয়ান, চীনা, কিরগিজ, উজবেক, হিন্দি, ইন্দোনেশিয়ান, তামিল ও উর্দু।

এ ছাড়া খরচ কমাতে কিছু ইউনিটকে লন্ডন থেকে সরিয়ে নিজ দেশে পাঠানোর প্রস্তাবও করা হয়েছে। সে ক্ষেত্রে বিবিসি বাংলা সার্ভিসের পরিষেবা ঢাকায়, থাই পরিষেবা ব্যাংককে, কোরিয়ান পরিষেবা সিউলে এবং ফোকাস অন আফ্রিকা টিভি বুলেটিন নাইরোবি থেকে সম্প্রচার করা হবে।

১৯৪১ সালের ১১ অক্টোবর বাংলায় ১৫ মিনিটের সাপ্তাহিক সম্প্রচার শুরুর মাধ্যমে যাত্রা হয়েছিল বিবিসি বাংলার রেডিও কার্যক্রম। পরে পর্যায়ক্রমে সংবাদ সম্প্রচার শুরু হয় ১৯৬৫ সালে। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ৩৮২টি পদ শূন্য করার প্রস্তাব করেছে, যার উদ্দেশ্য ৩২০ কোটি টাকার বেশি সঞ্চয় করা।

তবে বার্ষিক মোট ৫০০ মিলিয়ন পাউন্ড সঞ্চয়ের অংশ হিসেবে বিবিসি ও বিবিসি ফোরকেও অনলাইনে নিয়ে যাওয়া হচ্ছে। বিবিসি বলছে, উচ্চ মূল্যস্ফীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সমন্বিত চাপেই ‘তাদের এ কঠিন সিদ্ধান্তের’ দিকে নিয়ে গেছে।

তারা আরও বলেছে যে, ওয়ার্ল্ড সার্ভিসকে আরও আধুনিক, ডিজিটাল ও সুবিন্যস্ত করার কৌশলকে সমর্থন করতে এ পরিকল্পনা সহায়তা করবে। এখন যেসব সার্ভিস শুধু অনলাইনে থাকবে তার মধ্যে চীনা, গুজরাটি, ইন্দোনেশিয়ান, পিজিন, ইগবো, ইউরুবা ও উর্দু আছে। প্রসঙ্গত, এখন সপ্তাহে প্রায় ৩৬৪ মিলিয়ন মানুষের কাছে পৌঁছায় বিবিসি, যার অর্ধেকই অনলাইনে।

জেডআই/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ