• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ ছাড়লেন লিজ ট্রাস

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২২, ০১:০৩ এএম

যুক্তরাজ্যের  প্রধানমন্ত্রীর পদ ছাড়লেন লিজ ট্রাস

আন্তর্জাতিক ডেস্ক

ক্ষমতা গ্রহণের মাত্র ছয় সপ্তাহের ব্যবধানে প্রবল চাপের মুখে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন প্রধানমন্ত্রী লিজ ট্রাস। বিতর্কিত ‘মিনি-বাজেট’ নিয়ে চাপের মুখে ডাউনিং স্ট্রিটের বাইরে এ ঘোষণা দিয়েছেন তিনি। বৃহস্পতিবার (২০ অক্টোবর) বিবিসির লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ও দফতর ১০ ডাউনিং স্ট্রিটের বাইরে লিজ ট্রাস বলেন, তিনি আর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করতে পারবেন না। বিষয়টি রাজা তৃতীয় চার্লসকেও অবহিত করেছেন বলেও জানান তিনি। বলেন, ‘নতুন নেতা নির্বাচিত না হওয়া পর্যন্ত আমি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করব।’ 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় বসায় ৪৫ দিন পর তিনি পদত্যাগ করলেন। এটি ব্রিটেনে কোনো পধানমন্ত্রী হিসেবে সবচেয়ে কম সময় ক্ষমতায় থাকায় রেকর্ড। তবে নতুন কোনো তার উত্তরসূরী হিসেবে দায়িত্ব না নেওয়া পর্যন্ত তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে থাকবেন।

প্রায় তিন সপ্তাহ আগে যুক্তরাজ্যের পার্লামেন্টে সংক্ষিপ্ত বাজেট ঘোষণা করেন সে সময়ের অর্থমন্ত্রী কাওয়াসি কোয়ারতেং। ওই বাজেটে কর ছাড়ের ছড়াছড়ি থাকায় বেশ বিতর্কের জন্ম দেয়। পুঁজিবাজারেও অস্থিরতা শুরু হয়। এক পর্যায়ে মার্কিন ডলারের বিপরীতে যুক্তরাজ্যের মুদ্রা পাউন্ড মূল্যমান হারিয়ে কয়েক দশকের সর্বনিম্ন অবস্থানে চলে যায়। এরপরেই গত শুক্রবার  প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ১০নং ডাউনিং স্ট্রিটে লিজ ট্রাসের সঙ্গে সাক্ষাৎ করেন কাওয়াসি। এর পর দায়িত্ব ছাড়ার কথা জানান।

প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার ছয় সপ্তাহের মধ্যেই কর্তৃত্বের মুঠো আলগা হতে হতে ঘূর্ণিপাকের মধ্যে পড়ে গিয়েছিলেন লিজ ট্রাস। বুধবার তার মন্ত্রিসভার দ্বিতীয় আরেক শীর্ষ মন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রী পদত্যাগ করার একদিন পর বৃহস্পতিবার তার দলের এমপিদের মধ্যেও ঐক্য ও শৃঙ্খলার নাটকীয় ভাঙ্গনের মুখে ক্ষমতা ধরে রাখতে হিমশিম খাচ্ছিলেন তিনি।

বৃহস্পতিবার সকালেই এক ডজনেরও বেশি টোরি এমপি প্রকাশ্যে তাকে পদত্যাগ করার আহ্বান জানান। আর এই এমপিদের সংখ্যা ঘণ্টায় ঘণ্টায় বেড়ে চলেছিল। তাই অবশেষে তিনি পদত্যাগের ঘোষণাই দিলেন।

জেডআই/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ