• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইরানে মাহসা আমিনির স্মরণসভায় পুলিশের গুলি

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২২, ১০:৩৫ পিএম

ইরানে মাহসা আমিনির স্মরণসভায় পুলিশের গুলি

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে সাকেজ শহরের জিনদান স্কয়ারে মাহসা আমিনির স্মরণসভায় গুলি চালিয়েছে পুলিশ। প্রত্যক্ষদর্শী ও কুর্দি একটি মানবাধিকার গোষ্ঠী জানায়, পুলিশের হেফাজতে মারা যাওয়া মাহসা আমিনির স্মরণসভায় নিরাপত্তা বাহিনী গুলি ও টিয়ারগ্যাস ছোড়ে। তবে এতে হতাহতের বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, মাহসা‍‍`র স্মরণে শোক প্রকাশ করতে লোকজন কবরস্থানে জড়ো হয়েছিল। পুলিশ তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে। এ ছাড়া সেখান থেকে বেশ কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়েছে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানা যায়, স্থানীয় সময় বুধবার (২৬ অক্টোবর) মাহসার চল্লিশা উপলক্ষে কুর্দিস্তান প্রদেশের সাকেজ শহরে তাঁর কবরের কাছে সমবেত হন বিক্ষোভকারীরা। স্মরণসভায় কয়েক হাজার মানুষ জড়ো হয়। এ সময় তাঁরা ‘নারী, জীবন, মুক্তি’ ও ‘একনায়কত্বের মৃত্যু চাই’ স্লোগান দিচ্ছিলেন। পরে পুলিশ বাধা দিলে সমবেত বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। বিক্ষিপ্ত ওই সংঘর্ষের পর নিরাপত্তা বিবেচনায় সাকেজে ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়।

গত ১৩ সেপ্টেম্বর সঠিক নিয়মে হিজাব না পরার অভিযোগে ইরানের নীতি পুলিশের হাতে আটক হন ২২ বছরের তরুণী ‍মাহসা। তিন দিন পর ১৬ সেপ্টেম্বর পুলিশ হেফাজতে মারা যান তিনি।

 

 

এসএএস

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ