• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

৪৯ জনের মৃত্যুদণ্ড একজনকে হত্যার দায়ে

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২, ০৮:২১ পিএম

৪৯ জনের মৃত্যুদণ্ড একজনকে হত্যার দায়ে

হত্যার দায়ে ৪৯ জনের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

বনে আগুন দেয়ার অভিযোগে এক ব্যক্তিকে গণপিটুনি ও পুড়িয়ে হত্যার দায়ে আলজেরিয়ায় ৪৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। খবর আল-জাজিরা।
একজনকে হত্যার দায়ে ৪৯ জনের মৃত্যুদণ্ড
 

শুক্রবার (২৫ নভেম্বর) সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে জানা যায়, বনে আগুন লাগিয়ে দেয়ার অভিযোগে গত বছর আগস্টে দেশটির উত্তরাঞ্চলের তিজি ওজৌ জেলায় জামেল বেন ইসমাইল নামে ৩৮ বছর বয়সী এক ব্যক্তিকে অভিযুক্তরা নির্মমভাবে হত্যা করে।

এই ঘটনার তদন্তকারীরা বলছেন, আগুন ছড়িয়ে দিতে নয়, বরং দাবানল মোকাবিলায় অন্যদের সহায়তা করতেই ঘটনাস্থলে গিয়েছিলেন জামেল। গত বছর ভয়াবহ দাবানলে সেখানে ৯০ জনের প্রাণহানির ঘটনা ঘটে।

সংবাদমাধ্যমটি বলছে, গত বছরের আগস্টে দাবানল ছড়িয়ে পড়ার পর একটি টুইট করেন ৩৮ বছর বয়সী জামেল বেন ইসমাইল। সেখানে তিনি বলেন, কাবিলি অঞ্চলে ছড়িয়ে পড়া দাবানল মোকাবিলায় সহায়তা করতে তিনি তার বাড়ি থেকে ৩২০ কিলোমিটার দূরে যাবেন। রাজধানী আলজিয়ার্সের পূর্বে অবস্থিত ওই অঞ্চলটিই ছিল দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা।

 

তবে কাবিলি অঞ্চল থেকে নিজের এলাকায় ফিরে আসার পরপরই স্থানীয়রা জামেলকে মিথ্যা অভিযোগে অভিযুক্ত করে। সে সময় স্থানীয়রা দাবি করেন, জামেল নিজেই জঙ্গলে আগুন লাগিয়েছেন।

পরে জানা যায়, ওই ব্যক্তি মালিয়ানা থেকে পশ্চিমে ২৩০ কিলোমিটার দূরের অঞ্চলে দাবানল থেকে মানুষজনকে বাঁচাতে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে গিয়েছিলেন। অথচ ভাগ্যের নির্মম পরিহাস তাকেই প্রাণ দিতে হলো। এ ঘটনা তখন গোটা আলজেরিয়ায় ছড়িয়ে পড়লে ব্যাপক অস্থিরতা শুরু হয়। মানুষ তখন ওই ব্যক্তির ন্যায়বিচারের জন্য রাজপথে নামে। অবশেষে বিষয়টি আদালত পর্যন্ত গড়ালে কোর্ট এই রায় প্রদান করে। দেশটিতে ১৯৯৩ সাল থেকে মৃত্যুদণ্ড কার্যকর করা হলেও পরে এর ওপর স্থগিতাদেশ দেয়া হয়।

 

বেন ইসমাইলকে হত্যা সম্পর্কিত অন্যসব অপরাধে আরও ২৮ জনকে দুই থেকে ১০ বছরের মধ্যে কারাদণ্ড দিয়েছে আদালত। তবে আলজেরিয়ায় বর্তমানে মৃত্যুদণ্ড কার্যকরের ওপর স্থগিতাদেশ থাকায় দণ্ডপ্রাপ্ত এসব আসামির সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠানোর সম্ভাবনা রয়েছে।

 

সজিব/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ