• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
হিজাব বিরোধী বিক্ষোভ

প্রকাশ্যে আরও একজনকে ফাঁসি দিল ইরান

প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২২, ১০:৪৪ পিএম

প্রকাশ্যে আরও একজনকে ফাঁসি দিল ইরান

মাজিদ রাহনাভার্ড, ছবি: বিবিসি

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে হিজাব বিরোধী বিক্ষোভের ঘটনায় প্রকাশ্যে আরও একজনের ফাঁসি কার্যকর করেছে সরকার। এ নিয়ে এক সপ্তাহের কম সময়ের মধ্যে দুই বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর করলো দেশটি। সোমবার (১২ ডিসেম্বর) ইরানের বিচার বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।

ইরানের বিচার বিভাগের সংবাদ সংস্থা মিজানের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, প্রকাশ্যে ফাঁসি কার্যকর করা ওই ব্যক্তির নাম মাজিদ রাহনাভার্ড। সোমবার (১২ ডিসেম্বর) সকালে প্রকাশ্যে ফাঁসি দেয়া হয়।  নিরাপত্তাবাহিনীর দুই সদস্যকে ছুরিকাঘাত ও হত্যার অভিযোগ ছিল তার বিরুদ্ধে।

আরও পড়ুন: বাংলাদেশে পুনরায় দূতাবাস চালুর কথা ভাবছে আর্জেন্টিনা

এর আগে গত বৃহস্পতিবার বিক্ষোভের কারণে ইরানে প্রথম মৃত্যুদণ্ড কার্যকর হয়। তখন মহসেন সেকারি নামের একজনকে ফাঁসি দেয়া হয়। তার বিরুদ্ধে তেহরানে এক নিরাপত্তাকর্মীকে ছুরিকাঘাত ও রাস্তা বন্ধ করে বিক্ষোভ করার অভিযোগ আনা হয়। এ ঘটনায় ইরান সরকার ব্যাপক সমালোচনার মধ্যে পড়ে।

প্রসঙ্গত, গত ১৬ সেপ্টেম্বর দেশটির নীতি পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যু হয়। তার বিরুদ্ধে কঠোর পর্দাবিধি মেনে যথাযথভাবে হিজাব না পরার অভিযোগ আনা হয়েছিল। তেহরান থেকে শুরু হওয়া সে বিক্ষোভ এখন ইরানের ৩১ প্রদেশের প্রায় ১৬০ শহরে ছড়িয়ে পড়েছে।

এআরআই

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ