• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চীন-রাশিয়ার সামরিক মহড়া চলছে

প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২, ০৩:৪৯ পিএম

চীন-রাশিয়ার সামরিক মহড়া চলছে

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া ও চীনের যুক্তরাষ্ট্রের সঙ্গে ভিন্ন ভিন্ন ইস্যুতে দ্বন্দ্বের মধ্যেই যৌথ সামরিক মহড়া শুরু করেছে । মূলত বেইজিং ও মস্কো নিজেদের শক্তির জানান দিতে চীনের পূর্ব সাগরে অত্যাধুনিক যুদ্ধজাহাজ, বিমান, হেলিকপ্টার ও আধুনিক প্রযুক্তির সমন্বয়ে বিশাল যৌথ সামরিক মহড়া শুরু করেছে। ২১-২৭ ডিসেম্বর এ সামরিক মহড়ার মেয়াদ।

এক বিবৃতিতে চীনা নৌবাহিনী বলে, এ মহড়া জরুরি সমাবেশ, যৌথ অভিযান এবং প্রত্যাহার তিন পর্যায়ে সংগঠিত হবে। যেখানে চীনের অত্যাধুনিক তিনটি শিপবোর্ড হেলিকপ্টার, একটি সাবমেরিন ছাড়াও তিনটি বিমান অংশ নিচ্ছে। এ ছাড়া রাশিয়ার সামরিক বাহিনীর গাইডেড মিসাইল ক্রুজার অত্যাধুনিক বেশ কয়েকটি জাহাজ অংশ নিচ্ছে এ মহড়ায়। দুই দেশের সামরিক বাহিনীর দৃঢ়তা ও সক্ষমতা এবং সমুদ্রপথে নিরাপত্তা জোরদারই মহড়ার লক্ষ্য। ‘চীন ও রাশিয়া একে অপরের সবচেয়ে বড় প্রতিবেশী। নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলার লক্ষ্যেই আমরা এ মহড়া চালাচ্ছি। এ যৌথ মহড়ার মধ্য দিয়ে দুদেশের সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আমরা আশাবাদী।’

উল্লেখ্য, চলতি বছরের সেপ্টেম্বরে ‍‍‘ভস্তক ২০২২‍‍’ নামে মহড়ায় অংশ নেয় চীন ও রাশিয়া। এতে অংশ নিয়েছিল ভারত, তাজিকিস্তান, সিরিয়াসহ ১৫টি দেশের ৫০ হাজার সেনা সদস্য।

 

এনএমএম/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ