• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

মেক্সিকোয় সংঘর্ষ, নিহত ২৯

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩, ০৯:৫৩ পিএম

মেক্সিকোয় সংঘর্ষ, নিহত ২৯

আন্তর্জাতিক ডেস্ক

মেক্সিকোর সিনালোয়া রাজ্যে সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ২৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে সেনাসদস্যদের সংখ্যা ১০ জন, বাকিরা সবাই গুজমান গ্যাংয়োর অনুসারী।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী লুইস ক্রিসেনসিও স্যান্দোভাল শুক্রবার (৬ জানুয়ারি) রাজধানী মেক্সিকো সিটিতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দেশটির সিনালোয়া রাজ্যের কুলিয়াকান থেকে মাদক সম্রাট জোয়াকিন ‘এল চাপো’-এর ছেলে ওভিদিও গুজমানকে গ্রেপ্তার করা হয়।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে, গুজম্যান লোপেজকে গ্রেপ্তার করে সামরিক বিমানে মেক্সিকো শহরে নিয়ে যাওয়া হয়। এরপর কুলিয়াকান শহরে মাদক চোরাচালানে জড়িত সদস্যরা বিমানবন্দরে হামলা, গাড়িতে আগুন এবং রাস্তা অবরোধ করে তাণ্ডব চালায়। এতে দাঙ্গাকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়।

এই দাঙ্গায় ১০ সেনা এবং ১৯ দাঙ্গাকারী নিহত হয়েছেন। ৩৫ জন সেনা গুলিবিদ্ধ হয়েছেন এবং ২১ দাঙ্গাকারীকে গ্রেপ্তার করা হয়েছে। ২০১৯ সালে গুজম্যান লোপেজকে গ্রেপ্তার করা হয়েছিল। তবে, সহিংসতা এড়াতে সে সময় তাকে ছেড়ে দেওয়া হয়।

গুজম্যান লোপেজ নিজেকে তার বাবার সাবেক অপরাধী চক্র ‘সিনালোয়া কার্টলের’ নেতা বলে দাবি করতেন। সিনালোয়া কার্টল বিশ্বের অন্যতম বৃহৎ মাদক পাচারকারী দল। গুজম্যানের বাবা মাদকসম্রাট এল চাপো বর্তমানে যুক্তরাষ্ট্রে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছেন।

 

 

এনএমএম/

আর্কাইভ