• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনে সম্মত সৌদি আরব- ইরান

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩, ০২:৫৮ এএম

কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনে সম্মত সৌদি আরব- ইরান

আন্তর্জাতিক ডেস্ক

পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপনে সম্মত হয়েছে মধ্যপ্রাচ্যের দুই প্রভাবশালী দেশ সৌদি আরব ও ইরান। দীর্ঘদিনের বৈরী সম্পর্ক জোড়া লাগাতে চীনের রাজধানী বেইজিংয়ে বৈঠক শেষে এ বিষয়ে একমত হয়েছেন দুই দেশের কর্মকর্তারা। আজ শুক্রবার ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম আইআরএনএ এ তথ্য জানিয়েছে।

আইআরএনএর প্রতিবেদনে বলা হয়, ইরান ও সৌদি আরবের মধ্যে বৈঠকে আগামী দুই মাসের মধ্যে দেশ দুটি কূটনৈতিক সম্পর্ক চালু করতে এবং দূতাবাসগুলো আবার খুলতে রাজি হয়েছে।

ইরানের নুর নিউজ কিছু ছবি ও ভিডিও ইন্টারনেটে প্রকাশ করেছে। সেগুলো বেইজিংয়ে অনুষ্ঠিত বৈঠকের বলে উল্লেখ করেছে তারা। ভিডিওতে সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সচিব আলী শামখানির সঙ্গে সৌদি আরব ও চীনের কর্মকর্তাদের দেখা গেছে।

দুই দেশের কূটনৈতিক সম্পর্ক জোড়া লাগানোর বিষয়টি নিশ্চিত করেছে সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ।

২০১৬ সাল থেকে তেহরান ও রিয়াদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক বন্ধ রয়েছে। ওই বছর সৌদি আরব ১ দিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে, যাঁদের বেশির ভাগ ছিলেন শিয়া মুসলিম। শিয়া সম্প্রদায়ের প্রভাবশালী এক ধর্মীয় নেতার মৃত্যুদণ্ড কার্যকর করার প্রতিবাদে তেহরানে সৌদি দূতাবাসে হামলা চালান বিক্ষোভকারীরা। ওই ঘটনার জেরে সৌদি আরব ইরানের সাথে কূটনৈতিক সম্পর্কের ইতি টানে।

এ ছাড়া আট বছরের বেশি সময় ধরে চলা ইয়েমেন যুদ্ধে পরস্পরবিরোধী অবস্থানে রয়েছে ইরান ও সৌদি আরব। ইয়েমেন সরকারের পক্ষে রয়েছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। তাদের বিরুদ্ধে লড়ছেন ইরান-সমর্থিত হুতি যোদ্ধারা।                                                                                                    

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ