• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ভূমধ্যসাগরে নৌকাডুবি

উদ্ধার ১৭ জনের সবাই বাংলাদেশি, নিখোঁজ ৩০

প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩, ০৯:১২ পিএম

উদ্ধার ১৭ জনের সবাই বাংলাদেশি, নিখোঁজ ৩০

মাত্র তিন দিনে সাড়ে ৪ হাজারেরও বেশি অভিবাসনপ্রত্যাশী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে পৌঁছেছে।

আন্তর্জাতিক ডেস্ক

ভূমধ্যসাগরে অভিবাসীবাহী সর্বশেষ নৌকাডুবির পর গতকাল সোমবার ১৭ জনকে উদ্ধার করা হয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন ৩০ জন। ইতালির স্থানীয় পত্রিকার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উদ্ধার করা ১৭ জন অভিবাসীর সবাই বাংলাদেশের নাগরিক।
ইতালির সংবাদমাধ্যম নিউজওয়্যার এএনএসএ জানিয়েছে, উদ্ধার করা ব্যক্তিদের ইতালির সিসিলি দ্বীপের পোজালো শহরে নিয়ে যাওয়া হয়েছে। তাঁরা সবাই মূলত বাংলাদেশি। ইতালির কোস্টগার্ড জানিয়েছে, লিবিয়া থেকে অভিবাসীদের নিয়ে নৌকাটি ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালির দিকে যাচ্ছিল। খারাপ আবহাওয়ার কবলে পড়ে রোববার নৌকাটি ডুবে যায়। এখনো ৩০ জন নিখোঁজ রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। অ্যালার্ম ফোন নামের একটি দাতব্য সংস্থা অভিযোগ করে বলেছে, দুর্ঘটনার কবলে পড়ার পর ওই নৌকা থেকে গত শনিবার কেউ একজন আমাদের ফোন করেছিল। আমরা বিষয়টি বারবার ইতালির কোস্টগার্ডকে জানালেও তারা সময়মতো উদ্ধারকর্মীদের সেখানে পাঠায়নি।


ইতালির উপকূলরক্ষীরা বলেছে, নৌকাডুবির ঘটনাটি ইতালীয় অনুসন্ধান ও উদ্ধার সীমানার (এসএআর) বাইরে ঘটেছে। তবে পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি বলেছেন, নৌকাডুবি এড়াতে যথাসাধ্য চেষ্টা করছে ইতালির কর্তৃপক্ষ।
মেডিটেরানিয়া সেভিং হিউম্যানস নামের অপর এক অলাভজনক সংস্থা বলেছে, নৌকাটি লিবিয়ার বেনগাজি বন্দর থেকে প্রায় ১১০ মাইল উত্তর-পশ্চিমে ডুবে গেছে। অন্যদিকে জার্মানির অলাভজনক সংস্থা সি-ওয়াচের শেয়ার করা একটি টেলিফোন কথোপকথন থেকে জানা গেছে, ওই সময়ে বেনগাজি থেকে পাঠানোর মতো কোনো টহল নৌকা ছিল না বলে লিবিয়ান জয়েন্ট রেসকিউ কোঅর্ডিনেশন সেন্টারের একজন ডিউটি অফিসার বলেছিলেন। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি ইতালির দক্ষিণাঞ্চলীয় উপদ্বীপ ক্যালাব্রিয়ার কাছে একটি নৌকাডুবির ঘটনা ঘটেছিল। ওই দুর্ঘটনায় অন্তত ৭৯ জনের মৃত্যু হয়েছে। এদিকে সময়মতো উদ্ধারকারীদের না পাঠিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে ইতালি সরকার। গত বছরের অক্টোবরে অভিবাসীদের ইতালি আসা ঠেকানোর প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছে ইতালির বর্তমান ডানপন্থী সরকার।
কিন্তু সরকার ক্ষমতায় বসার পর ঘটেছে উল্টো ঘটনা। ইতালিতে অভিবাসনপ্রতাসীদের আগমন বেড়েছে। সরকারি পরিসংখ্যান বলছে, চলতি বছরে এখন পর্যন্ত ২০ হাজারেরও বেশি অভিবাসী সমুদ্রপথে ইতালিতে গেছেন। গত বছরের এই সময়ে সংখ্যাটি ছিল মাত্র ৬ হাজার ১৫০। মাত্র এক বছরের ব্যবধানে ইতালিতে অভিবাসীদের যাওয়া বেড়েছে প্রায় তিন গুন। শুধু ৯ থেকে ১১ মার্চ পর্যন্ত মাত্র তিন দিনে সাড়ে ৪ হাজারেরও বেশি অভিবাসনপ্রত্যাশী ইতালিতে পৌঁছেছে।

 

আরিয়ানএস/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ