• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চীন-বাংলাদেশের বন্ধুত্ব সম্পর্ক গভীর : শি জিনপিং

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩, ০৮:৫৬ পিএম

চীন-বাংলাদেশের বন্ধুত্ব সম্পর্ক গভীর : শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক

চীন ও বাংলাদেশ বন্ধুত্বের একটি দীর্ঘ ঐতিহাসিক পটভূমি রয়েছে এবং ক্রমেই তা আরও জোরদার হবে বলে জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। রোববার (২৬ মার্চ) বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে দেয়া এক অভিনন্দন বার্তায় একথা বলেন তিনি।

বার্তাসংস্থা ইউএনবির এক প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রপতি আবদুল হামিদকে পাঠানো ওই বার্তায় শি জিনপিং বলেন, বাংলাদেশের স্বাধীনতা দিবসে চীন সরকার ও জনগণের পক্ষ থেকে বাংলাদেশের জনগণকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাই। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিকখাতে অসামান্য অগ্রগতি লাভ করেছে। দেশটি স্বপ্নের ‘সোনার বাংলা’ বাস্তবায়নের পথে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশ সরকার ও জনগণের অসাধারণ সাফল্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে ব্যাপকভাবে প্রশংসা পেয়েছে। চীনা প্রেসিডেন্ট বলেন, ‘আমার কাছে চীন-বাংলাদেশ সম্পর্ক ও এর উন্নয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই স্বাভাবিকভাবেই আমি দুই দেশের কৌশলগত অংশীদারিত্বকে একটি নতুন উচ্চতায় নিয়ে যেতে চাই। এজন্য আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত।’

শি জিনপিং আরও বলেন, বাংলাদেশ-চীনের মধ্যে গভীর কূটনৈতিক সম্পর্ক বিদ্যমান। দুই দেশের মধ্যে বিভিন্ন বিষয়ে সহযোগিতার ধারা অব্যাহত রয়েছে এবং এগিয়ে চলেছে। ‘দ্য বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ ইতিবাচক ফল এনেছে, যা দুই দেশ ও তাদের জনগণের জন্য আসল সুফল নিয়ে এসেছে।


এএল/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ