• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

রাশিয়ার পূর্ব উপকূলে শক্তিশালী ভূমিকম্প

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৩, ০৯:৩৫ পিএম

রাশিয়ার পূর্ব উপকূলে শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার পূর্ব উপকূলে ৬ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে হতাহতের বিষয়ে নিশ্চিত করে কিছু জানা না গেলেও দেশটির পূর্বাঞ্চলীয় কামাচাটকা উপদ্বীপে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে।

স্থানীয় সময় সোমবার (০৩ এপ্রিল) রাশিয়ার পূর্ব উপকূলে আঘাত হানে ৬ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। দেশটির জরুরি দুর্যোগ মন্ত্রণালয় জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল প্রশান্ত মহাসাগরীয় উপকূলের পেত্রোপাভলভস্ক-কামচাটস্কি থেকে প্রায় ৪৪ কিলোমিটার দক্ষিণে এবং ভূমি থেকে প্রায় ১০০ কিলোমিটার গভীরে।

স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, ভূমিকম্পে ক্ষয়ক্ষতির বিষয়ে প্রাথমিকভাবে নিশ্চিত হয়ে কিছু জানা না গেলেও, রাজধানী মস্কো থেকে ছয় হাজার ৮০০ কিলোমিটার পূর্বে অবস্থিত কামচাটকা উপদ্বীপের বেশ কয়েকটি ভবনে ফাটল দেখা দিয়েছে।

এছাড়াও, আরও বেশ কিছু অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানানো হয়। ভূমিকম্পের সময় বহু বাসিন্দাকে ঘর ছেড়ে রাস্তায় বের হয়ে আসতে দেখা যায়।

ভূমিকম্পের পরপরই দুর্যোগকবলিত এলাকায় উদ্ধার তৎপরতা শুরু করে স্থানীয় উদ্ধারকারী সংস্থা। এ সময় বিভিন্ন আবাসিক এলাকার ক্ষতিগ্রস্ত ভবনগুলো পরিদর্শনে গিয়ে ক্ষয়ক্ষতির মাত্রা নিরুপণ করতে দেখা গেছে তাদের। 

এর আগে ইউরোপিয়ান-মেডিটেরিনিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানায়, প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৬। পরবর্তীতে এটির মাত্রা ৬ দশমিক ৯ বলে জানায় রাশিয়ার ভূতাত্তিক জরিপ সংস্থা।

আর্কাইভ