• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রখ্যাত ইতিহাসবিদ রণজিৎ গুহের চিরবিদায়

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৩, ০৮:৪৭ পিএম

প্রখ্যাত ইতিহাসবিদ রণজিৎ গুহের চিরবিদায়

আন্তর্জাতিক ডেস্ক

প্রখ্যাত ভারতীয় ইতিহাসবিদ রণজিৎ গুহ আর নেই। শনিবার (২৯ এপ্রিল) ভোরে অস্ট্রিয়ার ভিয়েনায় নিজ বাসভবনে মারা যান তিনি। আর মাত্র ২৪ দিন পার হলে শতবর্ষ পূর্ণ করতেন রণজিৎ গুহ।

দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন রণজিৎ গুহ। নানা রোগ ও বয়সের জটিলতায় আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন।

১৯২৩ সালের ২৩ মে বাংলাদেশের বরিশালের বাখরগঞ্জের সিদ্ধকাটি গ্রামে জন্মগ্রহণ করেন রণজিৎ গুহ। কলকাতায় গিয়ে গুহ কমিউনিস্ট আন্দোলনের সঙ্গে যুক্ত হন। সিপিআইয়ের সক্রিয় সদস্য হিসেবে রাজনীতিতে যোগ দেন তিনি।
 
গুহ প্রেসিডেন্সি কলেজের ইতিহাস বিভাগের ছাত্র ছিলেন। পরে ১৯৪৭ সালে ডিসেম্বরে প্যারিসে বিশ্ব ছাত্র সম্মেলনেও যোগ দেন। এর পর দলের প্রতিনিধি হিসেবে তিনি একে একে সাইবেরিয়া, উত্তর আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও চীন বিপ্লব নিজের চোখে খতিয়ে দেখেন।

১৯৫৬ সালে বিদেশ থেকে ফেরার পর হাঙ্গেরিতে সোভিয়েত অনুপ্রেবেশের বিরোধিতায় তিনি দল ছেড়ে দেন। ১৯৫৯ সালে এ দেশ ছাড়ার পরে ব্রিটেনের ইউনিভার্সিটি অব সাসেক্স, অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটিতে তিনি অধ্যাপনা করেন।

 
ভারত থেকে দূরে থাকলেও রণজিতের সংস্পর্শে অনুপ্রাণিত হয়ে দীপেশ চক্রবর্তী, পার্থ চট্টোপাধ্যায়, জ্ঞানেন্দ্র পাণ্ডে, শাহিদ আমিন, গৌতম ভদ্র, গায়ত্রী চক্রবর্তী স্পিভাক প্রমুখ নিম্নবর্গের ইতিহাস চর্চায় ব্রতী হয়েছিলেন।
 
তিনি একাধিক বই লিখেছিলেন। ঔপনিবেশিক ভারতে কৃষক বিদ্রোহ নিয়ে তার গ্রন্থে ভারতের গণতান্ত্রিক বোধে কৃষকের ভূমিকা তুলে ধরেন রণজিৎ।

এদিকে প্রবীণ এ ইতিহাসবিদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এক শোকবার্তায় লিখেছেন, ‘প্রবাদপ্রতিম ঐতিহাসিক রণজিৎ গুহর মৃত্যুতে আমি আমার গভীরতম শোক প্রকাশ করছি।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ