• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসরাইলের হামলায় নিহত ৩৩ ফিলিস্তিনি

প্রকাশিত: মে ১৩, ২০২৩, ০৭:৪৭ পিএম

ইসরাইলের হামলায়  নিহত ৩৩ ফিলিস্তিনি

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

গাজা উপত্যকায় টানা চতুর্থ দিনের মতো অব্যাহত রয়েছে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ। শুক্রবার (১২ মে) ইসরাইলি বিমান হামলায় ফিলিস্তিনের ইসলামিক জিহাদ গোষ্ঠী পিআইজে‍‍`র এক শীর্ষ নেতাসহ বেশ কয়েকজন হতাহতের খবর পাওয়া গেছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৩৩ জনে।

সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, শুক্রবার ইসরাইলি বিমান হামলায় ফিলিস্তিন ইসলামিক জিহাদের ষষ্ঠ সিনিয়র নেতা নিহত হয়েছেন। এ নিয়ে গত চার দিনে গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর হামলায় ৩৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন ১৪৭ জন।

প্রতিবেদনে বলা হয়েছে, সবশেষ বিমান হামলাটি চালানো হয় গাজার আন-নাসর এলাকার একটি অ্যাপার্টমেন্টে। হামলায় নিহতদের মধ্যে ইসলামি জিহাদ আন্দোলনের সামরিক শাখা আল-কুদস ব্রিগেডের একজন কমান্ডার রয়েছেন। নিহত কমান্ডারের আইয়াদ আল-আব্দ আল-হাসানি ওরফে আবু আনাস বলে জানিয়েছে প্রতিরোধ সংগঠনটি।
 

ইসরাইলিবাহিনী অবিরাম বিমান হামলায় আতঙ্ক বিরাজ করছে গাজা উপত্যকায়। ঘরবাড়ি ছেড়ে অন্যত্র পালিয়ে যাচ্ছেন সেখানকার বাসিন্দারা।


এদিকে পাল্টা জবাব দিতে থেমে নেই ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠীগুলোও। ইসরাইলের বিভিন্ন শহরে গাজা উপত্যকা থেকে রকেট নিক্ষেপ করা হচ্ছে। বৃহস্পতিবার (১১ মে) ইসরাইলের মধ্য ও দক্ষিণাঞ্চলে ৬ শতাধিক রকেট ছুড়েছে সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে কয়েকজন ইসরাইলি হতাহত হয়েছেন। এছাড়াও ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কিছু ভবন।


এরমধ্যেই বিদেশি মধ্যস্থতাকারীরা যুদ্ধবিরতির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। মিশর, কাতার ও জাতিসংঘ যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। হামাস জানায়, মিশর হামাস ও ইসলামিক জিহাদী গোষ্ঠীর সঙ্গে যোগাযোগের মাধ্যমে লড়াই বন্ধের জন্য কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ