• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চীন সফরে যাচ্ছেন রাশিয়ার প্রধানমন্ত্রী

প্রকাশিত: মে ২০, ২০২৩, ০১:২৮ এএম

চীন সফরে যাচ্ছেন রাশিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

শুরু হয়েছে তিনদিনব্যাপী জি-৭ শীর্ষ সম্মেলন। সম্মেলনের শুরুতেই রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়েছে।

এমন পরিস্থিতির মধ্যেই আগামী সপ্তাহে চীন সফরে যাচ্ছেন রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন। আগামী ২৩ ও ২৪ মে তিনি বেইজিংয়ে অবস্থান করবেন। শুক্রবার (১৯ মে) বিষয়টি নিশ্চিত করেছে বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রনালয় ও ক্রেমলিন। খবর দ্য হিন্দুর।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক বিবৃতিতে বলেন, চীনের প্রধানমন্ত্রী লি কেছিয়াংয়ের আমন্ত্রণে রাশিয়ার প্রধানমন্ত্রী মিশুস্তিন চীনে দুই দিনের সরকারি সফরে আসবেন।

সফরের বিষয়টি নিশ্চিত করে ক্রেমলিন জানায়, বাণিজ্য ও অর্থনৈতিক ক্ষেত্রে দুই দেশের মধ্যকার সহযোগিতা নিয়ে আলোচনা হবে। এছাড়া শিল্প, জ্বালানি, পরিবহন অবকাঠামো ও কৃষিতে বিশেষ মনোযোগ দেওয়া হবে। এ সময় বেশ কয়েকটি দ্বিপক্ষীয় চুক্তি সই হবে বলে আশা করা হচ্ছে।
 
ক্রেমলিন আরও জানায়, প্রধানমন্ত্রী মিশুস্তিন সাংহাইতেও যাবেন। সেখানে তিনি রাশিয়া-চীনের বিজনেস ফোরামেও কথা বলবেন।


রাশিয়া ও চীনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। চলতি বছরের মার্চে রাশিয়া সফর করেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। তখন তিনি বলেছিলেন, এ সম্পর্ক ‘নতুন যুগে প্রবেশ করেছে’।

এদিকে জি-৭ সম্মেলনের শুরুতেই রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, এখন থেকে জি-৭ দেশগুলো থেকে কোনো প্রযুক্তি, শিল্প সরঞ্জাম ও পরিষেবা রাশিয়ায় যাবে না।
 
যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জি-৭ সম্মেলনের আলোচনায় সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান। একই সঙ্গে রাশিয়াকে কিভাবে এ অভিযানের জবাব দেয়া যায় তাও রয়েছে আলোচ্যসূচীতে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও শিগগিরই এই আলোচনায় যোগ দেবেন বলে মনে করা হচ্ছে।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ